জুকিনি খান, জানুন স্বাস্থ্য উপকারিতা

Looks like you've blocked notifications!

জুকিনি বা ধুন্দুল, এই নামটার সঙ্গে আমরা সবাই পরিচিত হলেও এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। কিন্তু জুকিনি এমন একটি সবজি, যা সারা বছরই পাওয়া যায়। উদ্ভিদগত দিকে এটি ফল হিসেবে বিবেচিত হলেও মসৃণ ত্বক, ছোট বীজ ও মাংসল শাঁসের জন্য এটিকে সবজি হিসেবে গণ্য করা হয়। এটা দেখতে অনেকটা ঝিঙের মতো।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, কোর্জেট (Courgette) নামেও পরিচিত জুকিনি। গবেষকদের মতে, জুকিনির ত্বকেই থাকে সবচেয়ে বেশি পরিমাণ পুষ্টি। এটি পানি, ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট ও বিটা ক্যারোটিনের দুর্দান্ত উৎস। চলুন, জেনে নেওয়া যাক জুকিনির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে—

হজম ক্ষমতাকে উন্নত করে

জুকিনি ডায়েটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কোষ্ঠকাঠিন্য ঠিক করে এবং হজম ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে। পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্যকেও ঠিক রাখতে সাহায্য করে।

হার্ট ভালো রাখতে

জুকিনিতে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে এবং ফোলেট, পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের পরিমাণ বেশি থাকে, যা হার্ট ভালো রাখতে খুবই গুরুত্বপূর্ণ। এতে থাকা ফাইবার স্ট্রোক হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

দৃষ্টিশক্তি উন্নত করতে

জুকিনিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন থাকে, যা চোখের দৃষ্টি উন্নত করতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা লুটেইন ও জেক্সানথিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট বয়সজনিত চোখের সমস্যাগুলো হ্রাস করতে সহায়তা করে।

ওজন নিয়ন্ত্রণে সহায়ক

এতে স্টার্চ ও কার্বোহাইড্রেট কম থাকে এবং ফাইবার ও পানির পরিমাণ বেশি থাকে। তাই এটি স্বল্প ফ্যাটযুক্ত খাবার হিসেবে বিবেচিত হয়। এর ফলে জুকিনি অল্প সময়ের মধ্যে শরীরের ওজনকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধে

জুকিনিতে থাকে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি, যা ক্যানসারের জীবাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

হাড় ও দাঁতকে শক্তিশালী করে

জুকিনিতে থাকা লুটেইন ও জেক্সানথিন নামক দুটি ক্যারোটিনয়েড হাড় এবং দাঁত শক্তিশালী করতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা ভিটামিন কে, ম্যাগনেসিয়াম ও ফোলেট হাড়ের বৃদ্ধিতে খুবই উপকারী।

তারুণ্য ধরে রাখে

জুকিনিতে বিটা ক্যারোটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের কোষকে শক্তিশালী করে এবং ইউভি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে। পাশাপাশি ত্বককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে এবং তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

মানসিক স্বাস্থ্য উন্নত করতে

একটি সমীক্ষায় দেখা গেছে, জুকিনিতে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলো প্রাপ্তবয়স্কদের স্মৃতিশক্তিকে উন্নত করতে সাহায্য করে। একই সঙ্গে এটি মানসিক স্বাস্থ্যকেও উন্নত করে।

মাথার চুলের বৃদ্ধিতে

জুকিনিতে থাকা ভিটামিন বি২, ভিটামিন সি ও জিঙ্ক মাথার চুলের বৃদ্ধিতে ও চুলকে আরো শক্তিশালী করতে সহায়তা করে। শুষ্ক, রুক্ষ চুল ও খুশকি দূর করতেও এটি সহায়ক।

এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে, হাঁপানিতে, রক্তে শর্করার মাত্রা কমাতে জুকিনি বা ধুন্দুল খুবই কার্যকর ভূমিকা পালন করে।