ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

Looks like you've blocked notifications!

ডিপ্রেশন বা বিষণ্ণতা হলো এমন একটি অবস্থা, যেটি মানুষের ভেতরে ভেতরে ঘুণপোকার মতো খেয়ে ফেলে। আপনি হয়তো বুঝতেই পারবেন যে আপনি ডিপ্রেসড। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে ডিপ্রেশন এড়াতে ব্যায়াম ও খাদ্যাভ্যাসের ভূমিকা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ডিপ্রেশন থেকে মুক্তির উপায় সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি।

পুষ্টিবিদ নিশাত শারমিন নিশি বলেন, ডিপ্রেশন এতই বেড়েছে যে আজকাল নিউজ পড়লে বা দেখলে অনেক নিউজ দেখছি আত্মহত্যার প্রবণতা বা নিজের কোনও ক্ষতি করা, ইনজুরি করা, এ বিষয়গুলো। এর মূল বিষয় কিন্তু ডিপ্রেশন। লাইফে এতটাই আমাদের চাওয়া যে চাওয়াটাকে পাওয়ায় পরিণত করার জন্য কোনও কিছুই করি না, অথচ কেন পাচ্ছি না, সেগুলো আমাদের পোড়ায়। আমরা যদি একটু পজিটিভ চিন্তা করি, তাহলে ডিপ্রেশনকে অনেকটা রিমুভ করা যায়। কিছু কিছু বিষয় আছে, যেমন হরমোনাল কিছু বিষয় থাকলে তখন মেডিকেশন ছাড়া কোনও ভাবেই ডিপ্রেশন রিমুভ করা যাবে না।

নিশাত শারমিন নিশি বলেন, ইনিশিয়ালি বা ফার্স্ট স্টেজে যখন দেখবেন যে কোনও বিষয় নিয়ে আপনি অনেক বেশি দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন, খুব কমন বিষয়, যেটি আপনি আগে স্বাভাবিকভাবে নিতে পারতেন, এখন আপনি নিতে পারছেন না। এ রকম কেনও ইস্যু যদি আপনার ভেতরে গ্রো করে, এখনই সচেতন হন। আমাদের দেশে লাইফস্টাইল ও ফুড হ্যাবিট এখন অনেক পরিবর্তন হয়ে গেছে। আমাদের জীবনটা কেমন যেন যান্ত্রিক হয়ে গেছে। আমাদের ন্যাচারাল বা ন্যাচারের ভেতর যাওয়ার সুযোগই কম। সারা দিন কাজ-পরিশ্রম করছি অথবা আমাদের সাথে আছে গ্যাজেট। আমাদের কোনও ফিলিংস বা কোনও অনুভূতি কেউ কাউকে প্রকাশ করছি হয়তো ম্যাসেঞ্জারে অথবা হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দিচ্ছি। কিন্তু পাশে বসে তার সাথে কথা বলছি না।

এ পুষ্টিবিদ যুক্ত করেন, আমাদের মনের ভেতর এখন আর ক্লিয়ার থাকে না, স্বচ্ছ থাকে না। আমাদের ভেতরে একটা কালো ছাপ হয়ে গেছে। আর তার সাথে আছে ফুড। আমরা যদি এখন সার্চ করতে যাই, দেখব একটার সাথে একটা ফ্রি, গেলে আপনি কম দামে পেয়ে যাচ্ছেন, তার নাম হলো ফাস্টফুড। ফাস্টফুড আমাদের ব্রেইনের ভেতরে এমন একটা বিষয় তৈরি ফেলেছে, যেটি আমাদের ন্যাচারাল বিষয়গুলো এবং আমাদের যে হরমোন, এনজাইমগুলো প্রপার ওয়েতে কাজ করত, সেগুলো কিন্তু নষ্ট করে দিচ্ছে। আমাদের মুখের স্বাদ নষ্ট করে দিচ্ছে এবং অনুভূতিকেও অনেক বেশি নষ্ট করে দিচ্ছে। ফাস্টফুড বা বাইরের খাবারগুলোতে যেটি ব্যবহার করে, সেটি হলো টেস্টিং সল্ট। এ ধরনের প্রিজারভেটিভ খাবারগুলো শরীরের যে ন্যাচারাল এলিমেন্টগুলো আছে বা নিউট্রেন্টগুলো আছে, সেগুলো নষ্ট করে দেয়।

ডিপ্রেশন থেকে মুক্তির উপায় সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।