তলপেটে ফাটা দাগ, করণীয় কী

Looks like you've blocked notifications!

সিজার বা যে কোনও সার্জারি-পরবর্তীতে স্কার বা দাগ থাকে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে সিজার পরবর্তী স্কার সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সিজার পরবর্তী স্কার সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বলেছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌন রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেহরান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

স্কার যাতে না হয়, সে ক্ষেত্রে গর্ভবতী মায়েদের আপনি কী ধরনের উপদেশ দিতে চান বা কী ব্যবহার করলে এই ধরনের তলপেটের যে সমস্যাটি বা ফাটা দাগ হবে না? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, গর্ভাবস্থায় যতখানি স্ট্রেসড হওয়ার, ততখানি বেসিক্যালি হবেই। তার পরেও স্কারটা যাতে বেশি না হয়, সে ক্ষেত্রে আমরা কমন কিছু অ্যাডভাইজ দিই। যেমন অলিভ অয়েল ইউস করতে বলি উনাকে। পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন ইউস করতে বলি। এ ছাড়া আসলে খুব বেশি কিছু করার নেই।

ডা. মেহরান হোসেন বলেন, মুখের স্কার প্রিভেনশনের জন্য আমরা একটা কথাই বলি, এটাতে কোনও রকম খোঁটাখুটি করা বা নখ লাগানো যাবে না। অনেকে স্টিক দিয়ে খোঁটায়, অনেকে অ্যাকনি স্টিক ইউস করে। এগুলো একদম ইউস করা যাবে না।

সিজার পরবর্তী স্কার সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।