তারুণ্য ধরে রাখতে যা খাবেন

Looks like you've blocked notifications!

আমরা তারুণ্যের পূজারি। আমরা তারুণ্য ধরে রাখতে চাই। এই প্রচেষ্টা চলে আসে কৈশোর থেকেই। তারুণ্য ধরে রাখার জন্য বা ত্বক সুন্দর রাখার জন্য কত কিছুই না ব্যবহার করি আমরা। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে তারুণ্য ধরে রাখার উপায় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে তারুণ্য ধরে রাখার উপায় সম্পর্কে কথা বলেছেন পুষ্টিবিদ নাহিদা আহমেদ।

পুষ্টিবিদ নাহিদা আহমেদ বলেন, আমাদের ত্বক ও চুলকে ভেতর থেকে সুন্দর করার জন্য বা এককথায় তারুণ্যকে ধরে রাখার জন্য যেটি বিশাল ভূমিকা পালন করে, সেটি হচ্ছে আমাদের সৌন্দর্যটা যদি অভ্যন্তরীণ বা ভেতর থেকে আসে। সাধারণত এই অভ্যন্তরীণ সৌন্দর্যকে আমরা বৃদ্ধি করতে পারি সঠিক এবং পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়ার মাধ্যমে। বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার রয়েছে, যেগুলো খেলে আমাদের ত্বক সুন্দর হয়। প্রোটিনজাতীয় খাবার আমাদের চুল গঠনে সাহায্য করে, মাসল গঠনেও সাহায্য করে।

নাহিদা আহমেদ বলেন, প্রতিদিন যদি আমরা পরিমিত পরিমাণে ভিটামিন, মিনারেল সমৃদ্ধ খাবার খাই এবং পর্যাপ্ত এক্সারসাইজ করতে পারি, তাহলে অবশ্যই আমরা আমাদের তারুণ্যকে ধরে রাখতে পারব। প্রতিদিন যদি আমরা চার-পাঁচ পদের শাকসবজি রাখি, তাহলে সেটি আমাদের ত্বককে সুন্দর রাখতে সাহায্য করবে। একেকটি ভেজিটেবল থেকে আমরা একেকটি পুষ্টি উপাদান পেয়ে থাকি। যেমন হলুদজাতীয় যে সবজি বা ফলগুলো রয়েছে, সে ধরনের খাবার থেকে যে পুষ্টি উপাদান পেয়ে থাকি, কমলা রং থেকে তা পাই না। সেজন্য আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় চার থেকে পাঁচ রঙের বা কালারফুল ভেজিটেবল খাদ্যতালিকায় রাখতে হবে।

এ পুষ্টিবিদ বলেন, আমাদের খাদ্যতালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার হবে। যেমন প্রতিদিনের খাদ্যতালিকায় যদি আমরা দুটি করে ডিম রাখি; ডিম থেকে আমরা পাই অ্যালবুমিন, যেটা সাধারণত আমাদের চুল গঠনে বা চুলকে সুন্দর রাখতে সাহায্য করে থাকে।

তারুণ্য ধরে রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।