ত্বকে সানব্লকের ব্যবহার কি জরুরি

Looks like you've blocked notifications!

নারী-পুরুষ নির্বিশেষে রূপচর্চা আমাদের জীবনের একটি বড় অংশ জুড়ে রয়েছে। অনেকে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বকের সুরক্ষায় সানব্লক ব্যবহার করেন। আজ আমরা একজন বিশেষ ডাক্তারের কাছ থেকে ত্বকের যত্নে সানব্লকের ব্যবহার ও প্রয়োজনীয়তা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে রূপচর্চায় কসমেটিকসের ব্যবহার সম্পর্কে বলেছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের মেডিকেল অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আবদুল্লাহ আল মামুন খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

অনেকের ক্ষেত্রে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়াই যথেষ্ট। যদি সানব্লকের কথা জানতে চাই, কেউ যদি ময়েশ্চারাইজার না-ও ব্যবহার করে, সানব্লক ব্যবহার করা কি জরুরি? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আবদুল্লাহ আল মামুন খান বলেন, আমাদের স্কিনে ছয়টা টাইপ থাকে। আমরা ব্ল্যাকদের মতো কালো না, আবার ফর্সাদের মতোও ফর্সা না। আমাদের দেশের সবচেয়ে ফর্সা যে মেয়েগুলো, ওদেরও ম্যাক্সিমাম আসলে স্কিন টাইপ ফোর; আমি যদি আমেরিকান-ইউরোপিয়ানদের সাথে তুলনা করি। এর মানে হচ্ছে আমাদের স্কিনে অলরেডি মেলানিন ওয়েল ডিস্ট্রিবিউটেড। এই মুহূর্তে দেশে যে ধরনের ওয়েদার... আপনি নরমালি চিন্তা করেন, আমরা না হয় সানব্লক সম্পর্কে জানি, কিন্তু যারা গরিব-দুখী মানুষ, সারা দিন কষ্ট করছে, রোদে কাজ করছে, ওরা তো কোনও দিন সানব্লক মাখেনি।

ডা. আবদুল্লাহ আল মামুন খান বলেন, আমাদের যাদের এশিয়ান স্কিন, যাদের সামর্থ্য আছে, যে কোনও এডুকেটেড মানুষের সানব্লক মাখা উচিত। কারণ, সানব্লক সূর্যের আলোতে থাকা ইউভি এ, বি, সি তিনটাই কভার করে।

অনেকের প্রশ্ন থাকে, দিনের বেলায় দুই ঘণ্টা, তিন ঘণ্টা, চার ঘণ্টা পরপর রিপিট করতে বলা হয়। রাতে রান্নার আগে বলা হয়। তো এ রকম কোনও কথা আছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আবদুল্লাহ আল মামুন খান বলেন, সানব্লক মাখবে, কিন্তু অ্যাবিউস করা যাবে না। এমন যাতে না হয়, কেউ একজন স্কুলে যাচ্ছে, সকালে সূর্যের প্রখরতা নেই, কিন্তু স্কুল বা কলেজে গিয়ে তিন ঘণ্টা পরপর, অফিসে গিয়েও একটু পরপর সানব্লক মাখছে। কারও যদি আউটডোর অ্যাকটিভিটি থাকে, বাইরেই তার কাজ থাকে, যদি প্লেয়ার হয়, তাদের অবশ্যই সানব্লক দিতে হবে। না হলে তো ত্বক কালো হয়ে যাবে।

ত্বকে সানব্লকের ব্যবহার ও প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।