থাইরয়েডের রোগ নিশ্চিতে কী কী পরীক্ষা করতে হয়

Looks like you've blocked notifications!

থাইরয়েড আমাদের দেহের গুরুত্বপূর্ণ একটি গ্রন্থি। এটি অনেকটা প্রজাপতির মতো। থাইরয়েড গ্রন্থির সমস্যা হলে গলগণ্ড, হাইপারথাইরয়েডিজম, হাইপোথাইরয়েডিজমসহ বিভিন্ন সমস্যা হয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে থাইরয়েডের সমস্যা ও প্রতিকার নিয়ে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অটোল্যারিংগোলজি হেড নেক সার্জারি বিভাগের বিশেষজ্ঞ সার্জন ডা. মো. হাসানুল হক নিপুণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

থাইরয়েড রোগের লক্ষণ সম্পর্কে ডা. মো. হাসানুল হক নিপুণ বলেন, হাইপোথাইরয়েড ও হাইপারথাইরয়েড, সেটার আলাদা কিছু লক্ষণ আছে। আজ থাইরয়েড ক্যানসারের লক্ষণ সম্পর্কে বলতে চাই। একজন রোগী এসে প্রথমে অভিযোগ করবে, আমার গলার সামনে একটা ফোলা আছে। কিন্তু তার আত্মীয়-স্বজন এসে বলবে গলার সামনে একটা ফোলা আছে। ফোলা হলেই যে ক্যানসার তা নয়। আমাদের যে ফোলা তার শতভাগ যদি ধরি, তার ২০ থেকে ১০ শতাংশ ক্যানসার। কখন আমি ক্যানসার বলব? যখন এই ফোলাটা অতি দ্রুত বড় হয়ে যাচ্ছে, গলার কণ্ঠস্বর বসে যাচ্ছে, গলার দুই পাশে নেক-নোডগুলো ফুলে যাচ্ছে। তার পর যে দলাটা ছিল, আস্তে আস্তে শক্ত হয়ে যাচ্ছে। এ রকম যদি লক্ষণ থাকে, তাহলে আমি বুঝতে পারব যে এটা ক্যানসার হতে পারে। তখন অতি দ্রুত ডাক্তারের পরামর্শে যেতে হবে।

রোগীরা যখন আসেন, কী কী ধরনের স্ক্রিনিংয়ের আওতায় তাঁদের নিয়ে আসেন, সঞ্চালকের এ প্রশ্নেরে জবাবে ডা. মো. হাসানুল হক নিপুণ বলেন, প্রথমে যখন এ ধরনের পেশেন্ট আমাদের কাছে আসে, আমরা তার কিছু ক্লিনিক্যাল এক্সামিনেশন... প্রথমে তাঁর হিস্ট্রি নিই, কত দিন থেকে শুরু হলো, কীভাবে শুরু হলো, আস্তে হচ্ছে না দ্রুত গতিতে বড় হচ্ছে, তার বংশে কারও আছে কি না; এ ধরনের হিস্ট্রি নেওয়া পর ক্লিনিক্যাল এক্সামিনেশন নেব। আমরা দেখব যে তাঁর (গলার) সাইজটা কতটুকু, শেপ কতটুকু, এটা মুভ হয় কি না, এটা অন্য স্ট্রাকচারের সঙ্গে ইনভলব কি না; এগুলো দেখার পর আমরা কিছু ইনভেস্টিগেশন করব। বায়োকেমিক্যার ইনভেস্টিগেশন করব। যেমন টিএসএস করব, টিএসএস যদি অ্যাবনরমাল থাকে, তাহলে সে ক্ষেত্রে আমরা এফটি৩ ও এফটি৪ করব। এরপর তার একটা আলট্রাসনো করব। এরপর আমরা এফএনএসি (ফাইন নিডল অ্যাসপিরেশন সাইটোলজি), অর্থাৎ সুই দিয়ে সেখান থেকে সেল নিয়ে মাইক্রোস্কোপে দেখে আমরা কনফার্ম হব।

থাইরয়েডের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।