দাঁতের হলদেভাব দূর করার সহজ ৫ উপায়

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

নানা কারণে দাঁতে হলদেভাব হতে পারে। এ জন্য অনেকে বিভিন্ন দ্রব্য ব্যবহার করে থাকে। তবে প্রাকৃতিক উপায়ে সমাধান করতে পারলে, অন্য সবের কী দরকার!
 
ভারতের বিখ্যাত সাময়িকী ফেমিনা এক প্রতিবেদনে প্রাকৃতিকভাবে দাঁতের হলদেভাব দূর করার পাঁচ পরামর্শ দিয়েছে। আসুন, এক ঝলকে সেসব পরামর্শ দেখে নিই—
 
সঠিক খাবার
কুড়মুড়ে ফল ও সবজি খাদ্যতালিকায় রাখুন, যেমন—আপেল ও গাজর। এগুলো তীক্ষ্ণ এবং খাওয়ার সময় দাঁতে ঘষা লাগে। কিন্তু তা এনামেলের ক্ষতি করে না। দুধ ও দুগ্ধজাত খাবার খান। এতে পিএইচের (পোটেনশিয়াল অব হাইড্রোজেন) মাত্রা বাড়বে। ফলে দাঁত হবে উজ্জ্বল।
 
ফলের খোসা
কলা বা কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন, এতে হলদেভাব কমবে। এগুলো ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম সমৃদ্ধ, যা দাঁতের এনামেল বৃদ্ধিতে সহায়ক। ফলের খোসা দিয়ে ঘষার কয়েক মিনিট পর দাঁত ব্রাশ করে নিন। সপ্তাহে দুবার করুন, ফল মিলবে।
 
তেল
নারকেল তেলে রয়েছে লাউরিক অ্যাসিড, যা দাঁত থেকে ব্যাকটেরিয়া দূর করে এবং হলদেভাব থেকে দূরে রাখে। এক টেবিলচামচ খাঁটি নারকেল তেল মুখে নিয়ে ১৫-২০ মিনিট রাখুন। এতে মুখের চারপাশে এটি প্রবেশ করবে। পরে ফেলে দিন। ভালো করে কুলকুচি করে দুই গ্লাস পানি পান করুন।
 
স্ট্রবেরি
স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক অ্যাসিড ও ভিটামিন সি, যা দাঁতকে সাদা করতে সাহায্য করে। আর ভিটামিন সি প্লাক দূর করতে সাহায্য করে। কিছু বেরি পিষে নিন এবং এই মিশ্রণ দিয়ে ব্রাশ করুন। সপ্তাহে এক-দুবার করুন। আপনি স্ট্রবেরি খেতেও পারেন। ভালো উপকার পাবেন।
 
সাধারণ লবণ
দাঁতের হারানো মিনারেল ফিরিয়ে আনে লবণ। দাঁত উজ্জ্বল করতে সহায়তা করে লবণ। টুথপেস্টের পরিবর্তে প্রতিদিন টুথ পাউডারের মতো করে আপনি লবণ ব্যবহার করতে পারেন। আপনি লবণের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তা ব্যবহার করতে পারেন। কিন্তু মাড়ির যেন ক্ষতি না হয়, সেদিকে অবশ্যই লক্ষ রাখতে হবে।