দাঁতে পোকা? অকালে ক্ষয়? মেনে চলুন ৪ সহজ উপায়

Looks like you've blocked notifications!

প্রতিদিন অন্তত দুবার দাঁত ব্রাশ করা জরুরি, এই কথাটা আমরা সবাই জানি। আমরা অনেকেই দিনে দুবার দাঁত ব্রাশ করি এবং ঘরের ছোট শিশুদের দাঁতের যত্ন নিতে শিখিয়ে থাকি। কিন্তু তা সত্ত্বেও নানা কারণে দাঁত ও মাড়িতে ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে অকালে দাঁতের ক্ষয়, মাড়িতে ব্যথা ইত্যাদি নানা সমস্যা লেগেই থাকে।

সুস্থ থাকতে দাঁতের যত্ন নেওয়া খুবই জরুরি। ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ প্রতিবেদনে জানিয়েছে দাঁতের ক্ষয় রোধ করার কয়েকটি সহজ উপায়। আসুন, জেনে নিই—

পুষ্টিকর খাবার খান

খাদ্যতালিকায় রাখুন ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার। এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি দাঁতের ক্ষয় রোধে কাজ করে। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর চর্বি খাদ্যতালিকায় রাখুন।

টুথপেস্ট হোক ভেষজ

রাসায়নিক উপাদান কম থাকে এমন টুথপেস্ট ব্যবহার করুন। বাজার চলতি ভেষজ উপাদানে তৈরি প্রচুর আয়ুর্বেদিক টুথপেস্ট আছে। দাঁতের ক্ষয় রোধ  করতে এগুলোর ব্যবহার বেশি করে করুন।

দাঁত পরিষ্কার রাখুন

রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা পরিষ্কার করুন।

মিষ্টিকে না বলুন

যেকোনো মিষ্টি জাতীয় খাবারকে বাদ দিতে হবে খাবারের তালিকা থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মিষ্টি জাতীয় খাবার দাঁতের ক্ষয়ের পরিমাণ বহুগুণে বাড়িয়ে দেয়। তাই মিষ্টিকে বলতে হবে ‘না’।