নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা, প্রতিকার কী

Looks like you've blocked notifications!

নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেননি, এমন মানুষ মেলা ভার। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে নাক বন্ধ হওয়ার সমস্যা ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির সরাসরি স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান সুস্থতার ব্যবস্থাপত্র-এর একটি পর্বে নাক বন্ধ হওয়ার সমস্যা ও প্রতিকার সম্পর্কে কথা বলেছেন আজগর আলী হাসপাতালের ইএনটি, হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. বীথি ভৌমিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. বীথি ভৌমিক বলেন, নাক বন্ধ হয়ে যাওয়া খুবই কমন একটি সমস্যা। যেটি প্রায় প্রত্যেক মানুষেরই জীবনের কখনও না কখনও অভিজ্ঞতা হয়েছে। এটার কারণ খুব সিম্পল। জাস্ট এক ঘণ্টা ঠাণ্ডা জায়গায় বসে থাকলে বা ফ্যানের নিচে; দু-এক ঘণ্টা বৃষ্টির পরেও যে কেউ এটি ফিল করতে পারে। নাকের ভেতরের অংশগুলো একটু ফুলে যায়, কিছুক্ষণের জন্য বন্ধ হয় আবার ঠিক হয়ে যায়। কিন্তু এটাই যদি অনেক বেশি সময় থাকে, তাহলে নানা রকমের সমস্যা দেখা দেয়।

ডা. বীথি ভৌমিক আরও বলেন, নাক বন্ধ হয়ে যাওয়া নিজেই একটি সমস্যা। এখান থেকে দেখা যায় মাথাব্যথা শুরু হয়ে যাচ্ছে। খুব বেশি কন্টিনিউ করলে মনে হয় কান বন্ধ হয়ে আসছে। কানে ভোঁ ভোঁ শব্দ পায় অনেকে। কেউ বলবে কানে শব্দ হচ্ছে, কারও ব্যথা শুরু হয়ে যায়। এভাবে সিম্পটমগুলো বাড়তে থাকে। আর এটা সব সময় যে ঠাণ্ডা থেকে হয়, তা নয়। যেমন নাকে অবস্ট্রাকশন, নাকের হাড় বা মাঝখানে যে পর্দা আছে, কোনও কারণে বাঁকা হয়ে যাওয়া, পলিপ বা অন্য কারণে হয়। তখন নাক বন্ধ হয়ে যাওয়া ব্যাপারটা সব সময় ফিল করে পেশেন্ট। কোনও একটা সময় হয়তো একটু ভালো আছে, তাছাড়া সব সময়ই নাক বন্ধ থাকছে।

ডা. বীথি ভৌমিক যুক্ত করেন, যার এটা হয়, তার সব সময় একটা ব্লকেজ ফিলিং হয়। সেই সঙ্গে মাথাব্যথা ফিল করে। অনেকে ভালোভাবে ঘুমাতে পারে না, ঘুমের মধ্যে বারবার গলা শুকিয়ে যাচ্ছে, হাঁ করে নিশ্বাস নিতে হচ্ছে। নাকের অনেক কাজ রয়েছে। যেমন আমরা যে টেম্পারেচারের বাতাস নিচ্ছি, এনভায়রনমেন্টের যে টেম্পারেচার তা বডির টেম্পারেচারে কনভার্ট করে তারপরে এটাকে নাক ভেতরে পাঠাচ্ছে। তখন অবশ্যই গলায় কিছু চেঞ্জ হবে। এর জন্য দেখা যায় বারবার কাশি হচ্ছে, কারও সব সময় কাশি থেকে যাচ্ছে, গলায় ব্যথা হচ্ছে বা ইনফেকশন বারবার হচ্ছে। এভাবে কানেও অ্যাফেক্ট হয়। প্রথমত কান বন্ধ হওয়া, কানে ব্যথা, কান দিয়ে পানি পড়া, কানের পর্দা ছিদ্র হয়ে যাচ্ছে। এসব সমস্যা হয়।

নাক, কান ও গলার সমস্যা এবং এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।