নারীর যৌনাকাঙ্ক্ষা কেন কমে, উত্তরণের উপায় কী

Looks like you've blocked notifications!

প্রত্যেক মানুষের জীবনে যৌনস্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তবে যৌনস্বাস্থ্য নিয়ে নারীরা এখনও তেমন মনোযোগী নন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে নারীর যৌনস্বাস্থ্য সম্পর্কে পরামর্শ দিয়েছেন ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

যৌনস্বাস্থ্যের ক্ষেত্রে কী কী সমস্যা নারীরা অনুভব করেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, নারীদের মধ্যে যে উপসর্গগুলো আমরা প্রধানত দেখি, এর মধ্যে প্রধান ভ্যাজাইনাল ড্রাইনেস, যেটার কারণে হয়তো সে পেইন ফিল করে। আরেকটা হচ্ছে আমাদের দেশে মোস্টলি অ্যারেঞ্জ ম্যারেজ হয়। সে ক্ষেত্রে পার্টনারের সাথে তার ইমোশনাল বন্ডিংটাই তৈরি হয় না। হয়তো সে পার্টনার... রিজেকশন যেটাকে বলি আমরা, পার্টনারকে হয়তো মন থেকে মেনে নিতে পারছে না বা সে টাইম চাচ্ছে; এ রকম একটা ব্যাপার আছে। সাইকোলজিক্যাল যেটা আমি বলি, কোনও কারণে স্ট্রেসফুল কন্ডিশনের মধ্য দিয়ে যাচ্ছে, বা কোনও কারণে হাসব্যান্ডের সাথে তার ইমোশনাল একটা গ্যাপ হয়ে গেছে। এ ছাড়া যেটা হতে পারে, কোনও ডিজিজের কারণে।

ডা. দিলরুবা সুলতানা আরও বলেন, হয়তো তার যোনিপথ অথবা জরায়ুর মধ্যে ইনফেকশন কিছু আছে। এ ছাড়া কো-রিলেটেড হরমোনাল ডিজিজ থাকতে পারে, যে কারণে হয়তো তার লিবিডো কমে গেছে। অনেকগুলো ফ্যাক্টর একসাথে হয়ে কাজ করতে পারে, কিংবা কোনও সিঙ্গেল ফ্যাক্টরের কারণেও এ ব্যাপারটা হতে পারে।

এ ক্ষেত্রে উত্তরণের উপায় কী, মানসিক ব্যাপারটায় কতটুকু গুরুত্ব দেওয়া উচিত; সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, অনেক বেশি। এ ক্ষেত্রে কাউন্সেলিং খুব ভালো কাজ করে। পুরুষ ও নারী উভয়ের কাউন্সেলিং দরকার। সেক্সুয়াল হেলথ বা সেক্সুয়াল ডিসঅর্ডার নিয়ে যখন কাজ করি, তখন আমরা অবশ্যই ফিমেল পেশেন্টকে ট্রিটমেন্ট দেওয়ার সাথে সাথে তার পার্টনারের সাথে আমাদের বসতে হবে। বসে তার সাথেও কাউন্সেলিংয়ে যেতে হবে। কারণ, অনেক সময় দেখা যায় যে যাদের অ্যারেঞ্জ ম্যারেজ হয়, হঠাৎ করে অপরিচিত একটা মানুষের সাথে ফিজিক্যালি ইনটিমেট হওয়া পসিবল হয় না, অনেক মেয়ে মেন্টালি মেনে নিতে পারে না। সে ক্ষেত্রে আমরা বলব, একটু টাইম নিয়ে... কাউন্সেলিং এখানে খুব ইমপরটেন্ট। পার্টনারকে আপনার রেসপেক্ট করতে হবে প্রথমত এবং তার ইচ্ছা-অনিচ্ছা... ফিজিক্যাল ইনভলভের আগে অবশ্যই মেন্টাল ইনভলভমেন্ট খুবই ইমপরটেন্ট। সে ক্ষেত্রে দুজন মিলে ডিসাইড করতে পারে যে এটা করতে চাই, ওটা করতে চাই, বা আমরা এভাবে এগোতে পারি। এখানে ডাক্তারের রোলের চেয়ে কাপলদের নিজেদের ইন্টিমেসিটা অনেক ইমপরটেন্ট। তার পরে যখন ডিজিজ পর্যায়ে চলে যায়, তখন ডক্টরদের অবশ্যই ইনভলভ হতে হবে। সে ক্ষেত্রে আমরা বলি, ফিজিক্যাল যে ড্যামেজ সেটার জন্য আমরা আছি। মেন্টাল ড্যামেজের জন্য সাইকিয়াট্রিক কনসালটেশন ইমপরটেন্ট।

নারীর যৌনস্বাস্থ্য সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।