পানি পানের উপকারিতা

Looks like you've blocked notifications!

শরীরে তরলের ভারসাম্য রক্ষা করতে পানি আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বেঁচে থাকার জন্য প্রত্যেক জীবের পানি পান করা উচিত। সকালে খালি পেটে পানি পান করলে দেহের বর্জ্য পদার্থ বের হয়ে যায়। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখতে পানির প্রয়োজনীয়তা অপরিসীম।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে গরমে পানি পানের উপকারিতা সম্পর্কে পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত দেখা যায় তৃষ্ণা পেলে পানি খাওয়া হয়। আসলে এ বিষয়টা একেবারে উচিত নয়। নিয়মিত বেশি করে পানি পান করার চেষ্টা করা উচিত।

বিশেষ করে গরমকালে পানি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। কারণ শরীর ডিটক্স করতে পানি অনেক উপকার করে। একজন সুস্থ ও স্বাভাবিক মানুষের দৈনিক ২ থেকে আড়াই লিটার পানি পান করা উচিত। যারা কঠোর পরিশ্রম করে তাদের ক্ষেত্রে ৩ লিটার পানি করা উচিত। 

যারা মাঠে রোদের মধ্যে কঠোর পরিশ্রম করেন, তাদেরকে দৈনিক ৪ লিটার পানি খাওয়া অনেক গুরুত্বপূর্ণ। তবে যত বেশি পানি পান করবেন, তত বেশি সুস্থ থাকা সম্ভব। তবে পানি খাওয়ার ফলে বেশকিছু দিক নির্দেশনা রয়েছে।

রুবাইয়া পারভীন বলেন, অনেকে মনে করেন পানির পরিমাণ শুধুমাত্র পানি দ্বারা পূরণ করতে হবে, আসলে সেটি নয়। বরং চা, কফি, ফলের রস, স্যুপ পান করেও পানির শূন্যতা পূরণ করা সম্ভব। বিশেষ করে যেকোনো তরল জাতীয় খাবার হচ্ছে পানি। যারা দেহের ওজন কমাতে নিয়মিত পানি পান না করেন, তাহলে তাদের অনেক সমস্যা হয়। 

এই পুষ্টিবিদ আরও বলেন, মেটাবলিজম বৃদ্ধির ক্ষেত্রেও পানি খুব উপকারী। দৈনিক সকালে যদি আপনি ঘুম থেকে ওঠে খালি পেটে কুলি না করে আধা লিটার বা এক লিটার পানি পান করেন, তাহলে এটি আপনার জন্য খুবই উপকার হবে। কারণ মানবদেহের মুখের যে লালা রয়েছে, তা স্বাস্থ্যের ক্ষেত্রে অনেক উপকারী। যখন কোনও ব্যক্তি বাসি পেটে পানি পান করেন, তখন সেই ব্যক্তির গ্যাস্ট্রিক, অ্যাসিডিটির সমস্যা রোধ হচ্ছে। এর সঙ্গে মেটাবলিজম খুব সুন্দরভাবে কাজ করছে। এছাড়া স্কিন বা ত্বককে ভালো রাখতে পানি অনেক উপকারী ভূমিকা পালন করে।  

তাই আজ থেকে বেশি পরিমাণে পানি পান করুন আর নিজেকে সুস্থ রাখুন।

গরমে সুস্থ ও সুন্দর থাকতে পানি পানের উপকারীতা সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।