পা ফাটা রোধে করণীয়

Looks like you've blocked notifications!

শীতকালে সাধারণত ত্বক শুষ্ক হয়ে যায়। তার কারণ, বাতাসে আর্দ্রতা কমে যাওয়া এবং শরীরে ঘাম কম হওয়া। সে জন্য সবারই ত্বক অল্পবিস্তর ফাটতে পারে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে পা ফাটা সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে ত্বকের সমস্যা ও সমাধান সম্পর্কে জানিয়েছেন ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

অনেকে পা ফাটা সমস্যায় ভুগছেন। অনেকের পায়ের ত্বক শুষ্ক। সে ক্ষেত্রে পায়ের যত্নে কী করণীয়। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, শীতকালে পা ফাটা... যখন রোগী চিকিৎসকের শরণাপন্ন হন, বুঝতে হবে সিভিয়ার কিছু। বাংলাদেশে মানুষ এখনও এতটা সচেতন হয়নি যে একটা প্রসেসিং স্টার্ট হয়েছে ডিজিজের, আমি চলে গেলাম। আমরা একটা ক্রিম দিই। কিছু প্রডাক্ট আছে, দিই। তার সাথে ভ্যাজলিন ইউস করতে বলি। এতে করে ভালো রিলিফ পেয়ে যাবে।

পা ফাটা রোধে গ্লিসারিনের ব্যবহার কতটুকু উপকারী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, স্কিনে যদি গ্লিসারিনজনিত কোনও অ্যালার্জি না থাকে, তাহলে সে অবশ্যই অ্যাপ্লাই করতে পারে। গ্লিসারিনের সঙ্গে পানি মিক্স করে যদি ত্বকে অ্যাপ্লাই করেন, তাহলে ফাটার প্রবলেম অনেকখানি রিমুভ করা পসিবল। তবে সেটা ইনিশিয়াল পর্যায়ে। যদি আপনার মনে হয় এটার জন্য সাফার করতে হচ্ছে, তখন ডক্টরের কাছে যেতে হবে। ডক্টর তাঁর মতো করে পরামর্শ দেবেন।

শীতে ত্বকের বিভিন্ন সমস্যা ও এ থেকে উত্তরণের উপায় জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।