প্রস্রাবের জ্বালাপোড়ায় অ্যান্টিবায়োটিক কি জরুরি?

Looks like you've blocked notifications!

অনেকেই প্রস্রাবের জ্বালাপোড়ায় ভোগেন। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ না নিয়ে কেউ কেউ ফার্মেসি থেকে অ্যান্টিবায়োটিক খান। প্রস্রাবের জ্বালাপোড়ায় অ্যান্টিবায়োটিক কি জরুরি? আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ সম্পর্কে বলেছেন ডা. আজফার উদ্দীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. আজফার উদ্দীন বলেন, অ্যান্টিবায়োটিক সব সময় পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত দুটি কারণে। রোগীর জন্য এবং অ্যান্টিবায়োটিক যদি পরামর্শ অনুযায়ী না খাওয়া হয়, তবে অ্যান্টিবায়োটিক রেজিট্যান্স হয়ে যায়। অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে না। সে জন্য আমাদের সাজেশন হলো, আপনাদের যদি প্রস্রাবে সমস্যা হয়, প্রথমে অ্যান্টিবায়োটিক না খেয়ে একজন ডাক্তারের পরামর্শ নিন। প্রথমে ইউরিন টেস্ট করতে দিন। ইউরিন টেস্ট করে তবে অ্যান্টিবায়োটিক শুরু করুন। আগে অ্যান্টিবায়োটিক শুরু করলে সমস্যা হচ্ছে যে যখন ইউরিন টেস্ট করতে দেবেন, তখন ওই ব্যাকটেরিয়াটার আর গ্রোথ হয় না; এটা কোন ব্যাকটেরিয়া, আমরা খুঁজে পাই না।

ডা. আজফার উদ্দীন আরও বলেন, রোগী অ্যান্টিবায়োটিক খেয়ে যাচ্ছে, কিন্তু ওই ব্যাকটেরিয়া মরছে না। কারণ, ব্যাকটেরিয়া ওটাতে সেনসিটিভ না... অ্যান্টিবায়োটিক দেওয়ার পরে দেখতে হবে ইনফেকশন আছে না চলে গেছে।

প্রস্রাবের জ্বালাপোড়ায় অ্যান্টিবায়োটিকের প্রয়োজনীয়তা ও এর পরীক্ষা-নিরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।