প্রায়ই চোখ লাল হয়? কারণ জেনে নিন

Looks like you've blocked notifications!

চোখ লাল হয়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগে। এর কারণ কী, এ বিষয়ে আলোচনা করেছেন ডা. মোমিনুল ইসলাম।

বর্তমানে তিনি ইস্পাহানী ইসলামিয়া আই ইনস্টিটিউট ও হসপিটালের চোখের রেটিনা বিভাগের সহকারী অধ্যাপক ও পরামর্শক। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৬৬৪তম পর্বে সাক্ষাৎকারটি প্রচার করা হয়।

প্রশ্ন : চোখ লাল হয়ে যাওয়ার কারণ কী ?

উত্তর : চোখ লাল হয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। যাদের হাঁপানির সমস্যা থাকে, তাদের ক্ষেত্রে চোখ লাল হয়। ধুলাবালি এতে কারণ। চোখ ওঠা একটি কারণ। অনেক সময় চোখের প্রদাহ হয়। এ জন্য হতে পারে। এ কারণেও চোখ লাল হয়ে যেতে পারে। চোখের প্রেশার-গ্লুকোমার কারণেও চোখ লাল হয়ে যেতে পারে। অথবা চোখে আঘাত লাগলে, এর কারণেও চোখ লাল হয়ে যেতে পারে। আবার যারা কনটাক্ট লেন্স ব্যবহার করে, তাদের লেন্সের তারিখ যদি পার হয়ে যায়, তাহলেও সমস্যা হতে পারে। কনটাক্ট লেন্স লাগালে চোখে কিছু প্রতিক্রিয়া হয়। যারা অনেক কসমেটিক ব্যবহার করে, তাদেরও চোখ লাল হয়ে যায়। আরো অনেক সমস্যা রয়েছে চোখের।

প্রশ্ন : শীতে অ্যালার্জিজনিত সমস্যায় অনেকেই ভুগে থাকে। অ্যালার্জির কারণে চোখ লাল হয়েছে কি না, সেটি বোঝার উপায় কী?

উত্তর : চোখে অ্যালার্জির কারণে যারা ভোগে, তারা চোখ বেশি চুলকায়। আর যাদের চোখ ওঠা নিয়ে সমস্যা, তাদের চুলকানোটা তেমন হয় না। চোখে ময়লা হয় বেশি। আর অ্যালার্জির কারণে চোখ লাল হলে সাধারণত দুই চোখে একসঙ্গে হয়ে থাকে। আর চোখ উঠলে এক চোখে আগে হচ্ছে, এক-দুদিন পর আরেক চোখে হচ্ছে। দেখা যাচ্ছে, সে বাইরে থেকে এলো প্রচণ্ড ধুলাবালির মধ্য থেকে, চোখ লাল হয়ে যাচ্ছে।

কিছু খাবার রয়েছে, যেগুলো থেকে অ্যালার্জির সমস্যা হতে পারে। আমি বলছি না সব খাবারে অ্যালার্জি। অনেক সময় হাঁসের ডিম খেলেও চোখে অ্যালার্জি হতে পারে। যার যেই খাবারে অ্যালার্জি, সেই খাবারগুলো তাকে চিহ্নিত করতে হবে। যেমন অনেকের ইলিশ মাছ খেলে অ্যালার্জি হয়।

প্রশ্ন : অনেক সময় আমরা কিছু খাবারে অ্যালার্জি ভেবে একদম বাদ দিয়ে দিই। এটি কতটা যৌক্তিক?

উত্তর : সব খাবারেই অ্যালার্জি হচ্ছে না। যেমন, কারো গরুর মাংস খেলে অ্যালার্জি হচ্ছে। আমি বলছি না, গরুর মাংস খাবে না। তবে গরুর মাংস খেয়ে অ্যালার্জি হলে এর একটি চিকিৎসা রয়েছে। এটি আমরা করে নিতে পারি। আপনি হয়তো দাওয়াতে গিয়েছেন, খাবার দিয়েছে গরুর মাংস, আপনি তো সেটি এড়িয়ে যেতে পারছেন না।

চোখের অ্যালার্জিতে চোখ লাল হয়ে যাচ্ছে, এটি আলাদা বিষয়। অনেকের শরীরে চাকা চাকা হয়ে আসছে, এটি ভয়াবহ ব্যাপার। এটি চোখের অ্যালার্জির সঙ্গে সম্পর্কিত নয়।

অনেক মা অভিযোগ করেন, বাচ্চার চোখ খালি চুলকায়। চোখের পলক ফেলে, বারবার ঘষাঘষি করে। এখানে একটি বিষয় রয়েছে, বাচ্চা বারবার চোখের পলক ফেলছে, নাকি চোখ ঘষাঘষি করছে এমন একটি বিষয় রয়েছে। অ্যালার্জির একটি কারণ রয়েছে। বারবার চোখ পিট পিট করছে। তখন তার চোখের পাওয়ার চেক করতে হবে। এ ধরনের অবস্থাকে আমরা অনেক সময় অ্যালার্জির সঙ্গে গুলিয়ে ফেলি। এমন হলে শিশু চক্ষু বিশেষজ্ঞের কাছে নিতে হবে। চোখের বিভিন্ন পার্ট রয়েছে। বাচ্চাদেরও রয়েছে। চোখের চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করলে তারা পাওয়ারটা দিয়ে দেবে।