ফ্যাটি লিভার নিরাময়ে যা করবেন

Looks like you've blocked notifications!

ফ্যাটি লিভার মানে চর্বিযুক্ত লিভার। ফ্যাটি লিভার থেকে বিভিন্ন ধরনের জটিল সমস্যা হতে পারে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ফ্যাটি লিভার ও এর প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ফ্যাটি লিভার ও এর প্রতিকার সম্পর্কে বলেছেন শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজের লিভার বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ সাঈদুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

যারা অ্যালকোহল গ্রহণ করে, তাদের কতটুকু সচেতন হওয়া উচিত। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মোহাম্মদ সাঈদুল হক বলেন, অ্যালকোহল গ্রহণ করা স্বাস্থ্যকর নয়। কেননা, আমাদের সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনে ও আমাদের যে গঠন এবং আমাদের জাতিগত যে অবস্থা বা আমাদের দৈহিক যে অবস্থা তৈরি হয়; আমাদের যে কৃষ্টি, তার সাথে অ্যালকোহল কোনও ভাবেই যায় না। সেটি আসলে কোনও ভাবেই স্বাস্থ্যপ্রদ নয়।

ফ্যাটি লিভার যাদের রয়েছে, খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ বিষয়। কীভাবে এ বিষয়টাকে মিনিমাইজ করা যায়। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মোহাম্মদ সাঈদুল হক বলেন, ফ্যাটি লিভার নিরাময় করা অত্যন্ত সহজ। কেননা, ফ্যাটি লিভার মানুষের খাদ্যাভ্যাস, তার জীবনাচরণে পরিবর্তন আনা দরকার। কায়িক পরিশ্রম না করে আয়েশি জীবন যাপনে অভ্যস্ত হলে সমস্যা হয়। যেমন ধরুন, দুই-তিন দশক আগে মানুষ অনেক হাঁটাচলা করতেন, চার-পাঁচ তলা পায়ে হেঁটে উঠতেন, লিফট ব্যবহার ততটা হতো না; এখন দেখা যায় মানুষ আয়েশি জীবন যাপন করছেন, লিফট ব্যবহার করছেন, যখন-তখন প্রাইভেট কার বা রিকশায় যাতায়াত করছেন—এ বিষয়গুলো। আর ফাস্ট ফুড-প্রসেসড ফুড তো রয়েছেই। এসব কারণে ফ্যাটি লিভার হচ্ছে।

ফ্যাটি লিভার ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।