বাতের ব্যথায় ভুগছেন? এড়াবেন যেসব খাবার

Looks like you've blocked notifications!

যাঁরা বাতের সমস্যায় ভুগছেন, তাঁদের কিছু খাবার ক্ষতির কারণ হতে পারে। আবার কিছু খাবার হতে পারে বিশেষ উপকারী। আজ আমরা এ সম্পর্কে একজন পুষ্টিবিদের কাছ থেকে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত এক স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠানে এ বিষয়ে পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদ নুসরাত জাহান। তিনি বলেন, রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে বাত বা গাউট দেখা যায়। রক্তের এই ইউরিক অ্যাসিড তৈরি হয় মূলত পিউরিন নামক একটা কম্পাউন্ডের ব্রেকডাউনের কারণে। রক্তে এই ইউরিক অ্যাসিড তৈরি হওয়ার পেছনে এই পিউরিন মূলত একটা মেজর ফ্যাক্টর হিসেবে কাজ করে। আমরা যদি হাই-পিউরিন ফুড গ্রহণ করে থাকি, সে ক্ষেত্রে রক্তে বা সিরামে ইউরিক অ্যাসিডের লেভেল স্বাভাবিকের তুলনায় বেশি পরিমাণে বেড়ে যায়।

পুষ্টিবিদ নুসরাত জাহান বলেন, আমরা জানি, পুরুষ বা নারী, সবার ক্ষেত্রে ইউরিক অ্যাসিডের একটা স্বাভাবিক লেভেল থাকে। যখন রক্তে এই ইউরিক অ্যাসিডের লেভেল স্বাভাবিকের তুলনায় অনেক বেশি পরিমাণে বেড়ে যায়, তখনই দেখা যায় যে বাত বা বিভিন্ন ধরনের হেলথ প্রবলেম হয়ে থাকে। আর বাতের জন্য ইউরিক অ্যাসিড মূল একটা কারণ... ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যায় শরীরের বিভিন্ন ধরনের জয়েন্টে। খাদ্যব্যবস্থা এমন হওয়া উচিত, যেন কোনোভাবেই ইউরিক অ্যাসিড বেড়ে না যায়। যেহেতু পিউরিন থেকে এই ইউরিক অ্যাসিডটা বেড়ে যায়, তাই আমাদের চেষ্টা করতে হবে যেন খাদ্যে পিউরিন না থাকে...।

নুসরাতের পরামর্শ, এ ক্ষেত্রে আমরা একটি চার্ট ফলো করতে পারি। যেমন—হাই পিউরিন ফুড, মিডিয়াম পিউরিন ফুড ও লো পিউরিন ফুড। পিউরিনের সবচেয়ে বড় উৎস হচ্ছে রেড মিট, সি ফুড, অ্যালকোহল প্রভৃতি। আমরা কয়েকটা খাদ্যের মাধ্যমে কিন্তু এই বাতের প্রবলেমটাকে অনেকাংশে কমিয়ে নিতে পারি। ওমেগা থ্রি জাতীয় খাবার, যেমন—ফিশ, ভিটামিন সি, লেমন, হাই ফাইবার পুড, লো ফ্যাটি প্রোডাক্টস, স্ট্রবেরি, চেরি প্রভৃতি। চেরির একটি বিশেষ গুণ রয়েছে। এতে রয়েছে ইনফ্ল্যামেটরি উপাদান, যা আমাদের ইউরিক অ্যাসিডের পরিমাণ কমাতে অনেক বেশি হেল্প করে।

বাত বা গাউট কমানোর আরো একটি সহজ উপায় হচ্ছে, প্রচুর পানি খেতে হবে। যদি পানি প্রচুর খাই, তাহলে যেটা হবে, ইউরিক অ্যাসিড কমার পাশাপাশি আমাদের বডিতে যে টক্সিনগুলো রয়েছে, সেগুলো বডি থেকে ফ্ল্যাশআউট হয়ে যাবে। তাই বাত বা গাউটের মতো পেইনফুল ডিজিজকে কমানোর জন্য আমাদের অবশ্যই হেলদি ডায়েট অথবা লো পিউরিন ডায়েট ফলো করতে হবে।