বিয়ের পরে মেয়েদের ফার্টিলিটি সমস্যা হলে করণীয়

Looks like you've blocked notifications!

আমাদের দেশে অনেক মেয়েই বিয়ের পরে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হয়। তার মধ্যে অন্যতম বড় সমস্যা হলো মেয়েদের ফার্টিলিটি কমে যাওয়া। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির স্বাস্থ্যবিষয়ক এক আয়োজনে পুষ্টিবিদ সামিয়া তাসনিম বলেন, এ ক্ষেত্রে অনেক বিষয় কাজ করে। যেমন—মেয়েদের বয়স, ওজন এবং বিভিন্ন হরমোনাল সমস্যা। ফার্টিলিটি বৃদ্ধির জন্য অবশ্যই আপনাকে পুষ্টিকর খাবার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে হবে। সেই সঙ্গে খেয়াল রাখতে হবে, শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখা। যদি আপনার শরীরের ওজন বেশি হয়ে যায়, তাহলে আপনাকে কম পরিমাণে খাবার গ্রহণ করতে হবে। কিন্তু সে খাবারটা অবশ্যই সুষম এবং পুষ্টিকর হতে হবে।

পুষ্টিবিদ সামিয়া তাসনিম বলেন, ফার্টিলিটি বৃদ্ধির জন্য ভিটামিন ডি-র গুরুত্ব অনেক বেশি। ওভুলেশন বা হরমোনাল ব্যালান্সের জন্য ভিটামিন ডি-র গুরুত্ব অনেক। আমাদের দেশের বেশির ভাগ মেয়েরই দেখা যায় ভিটামিন ডি-র ডেফিসিয়েন্সি হয়েছে। সে ক্ষেত্রে গ্রামে যারা থাকে, তাদের ভিটামিন ডি-র ডেফিসিয়েন্সি তুলনামূলক কম হয়। কারণ, তারা সকালের রোদ স্কিনে পাচ্ছে। কিন্তু শহরের মেয়েরা সব সময় অফিস এবং ঘরের মধ্যে থাকার কারণে পর্যাপ্ত সূর্যের আলো না পাওয়ায় তাদের শরীরে ভিটামিন ডি তৈরি হচ্ছে না। সে ক্ষেত্রে তারা অবশ্যই সকালে সূর্যের আলোতে একটু বসবে এবং ভিটামিন ডি জাতীয় খাবার খাদ্যতালিকায় রাখবে। ভিটামিন ডি যে সব খাবারে পাওয়া যায়, সেগুলো হলো ডিম, দুধ, মাছ, মাছের তেল ইত্যাদি।

এ পুষ্টিবিদ আরও বলেন, ভিটামিন ই স্পার্ম ও এগের অবস্থানকে ভালো করে। ভিটামিন ই জাতীয় খাবারের মধ্যে রয়েছে অলিভ অয়েল, সানফ্লাওয়ার অয়েল, বাদাম, পেঁপে এবং অন্যান্য গাঢ় সবুজ শাকসবজি। ভিটামিন সি আমাদের হরমোন এবং ফার্টিলিটিকে বৃদ্ধি করে।

ফার্টিলিটি বৃদ্ধিতে কোন ধরনের খাবার খাদ্যতালিকায় রাখবেন, তা জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।