বিয়ের আগে থ্যালাসেমিয়া পরীক্ষা যে কারণে জরুরি

Looks like you've blocked notifications!

শীতশেষে এখন বেশ গরম পড়ছে। বাড়ছে মৌসুমি রোগবালাই। এ সময় কোন কোন রোগে শিশুরা বেশি আক্রান্ত হয়? আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে জানব।

এনটিভির সরাসরি সম্প্রচারিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ডাক্তার আছেন আপনার পাশে-র একটি পর্বে শিশু ও স্ত্রীরোগ নিয়ে কথা বলেছেন ডা. এম আর খান শিশু হসপিটাল ইনস্টিটিউট অব চাইল্ড-এর ল্যাবরেটরি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. ফরহাদ মঞ্জুর এবং গাজীপুরের টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের অবস অ্যান্ড গাইনি বিভাগের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. বর্ণালী দাশ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফরহাদ মঞ্জুর বলেন, এখন গরমের কারণে, বিশেষ করে বাচ্চাদের মধ্যে যেটা দেখা দেয়—টাইফয়েড, প্যারাটাইফয়েড ফিভার বেড়ে গেছে। ডায়রিয়ার প্রকোপ বেড়ে গেছে। অনেক বাচ্চা বমি নিয়ে আসছে। বিভিন্ন ধরনের ইনফেকশাস ডিজিজ বেড়ে গেছে। আমরা জানি, গরমের সময় রোগজীবাণু একটু বেশি সক্রিয় থাকে। এ কারণে এ ডিজিজগুলো বাড়ছে। আর পানিবাহিত রোগগুলো এখন বাড়ছে, সামনে আরও বাড়বে।

সঞ্চালকের থ্যালাসেমিয়া-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফরহাদ মঞ্জুর বলেন, থ্যালাসেমিয়া সাধারণত আমরা এক বছরের পর থেকে কনফার্ম ডায়াগনসিস করি। থ্যালাসেমিয়ার মেইন জিনিসটা প্রিভেন্টিভ, এটা কিউরেটিভ নয়। বিয়ের আগে যদি পাত্রপাত্রী দুজনেই টেস্ট করে এবং দুজনেরই যদি থ্যালাসেমিয়া পটিজিভ হয়, তাহলে এ ক্ষেত্রে আমরা সাধারণত বলি, এ বিয়ে না করতে। কারণ, দুজনই যদি থ্যালাসেমিয়া ক্যারিয়ার হয়, বাচ্চার মেজর হওয়ার চান্স সবচেয়ে বেশি থাকে। একজন হলে ওই চান্সটা অনেক কমে যায়। আমরা অনেক দিন ধরেই বলছি, বিয়ের আগে যেন রুটিন চেকআপের মধ্যে এটা ঢোকানো হয়। আরও প্রবলেম এই যে আমাদের আত্মীয়দের মধ্যে বিয়ে হচ্ছে, এটা থ্যালাসেমিয়া বেড়ে যাওয়ার অন্যতম কারণ। পৃথিবীর অনেক দেশ কিন্তু স্ক্রিনিং টেস্টের মাধ্যমে, থ্যালাসেমিয়া মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে কিংবা কোনও কোনও দেশে প্রায় নেই বললেই হয়। আমাদের দেশে যেহেতু রুটিনলি চেকআপ করা হয় না, তাই থ্যালাসেমিয়া দেখা যায়। অনেকে দম্পতি বিয়ের পরে পরীক্ষা করে, মানে বাচ্চার সমস্যা দেখে পরে বাবা-মা পরীক্ষা করে।

শিশু ও স্ত্রীরোগ এবং প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।