বেল কেন খাবেন, উপকারিতা কী

Looks like you've blocked notifications!

বেল আমাদের সবার সুপরিচিত এবং পছন্দের একটি ফল। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে বেলের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বেলের পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ ফাতেমা আক্তার।

পুষ্টিবিদ ফাতেমা আক্তার বলেন, উপকারী ফলগুলোর মধ্যে বেল অন্যতম। পাইলস, ফিস্টুলা, এনাল ফিশারসহ মলদ্বারের রোগ যাদের রয়েছে, তাদের জন্য বেল অত্যন্ত উপকারী। এই বেল অনেক উপকারে আসে। কিন্তু এই বেল ছোট আকারের কদবেল নয়, বড় আকারের বেলকে বোঝায়। বেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি। ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। ফলে গ্রীষ্মকালীন ছোঁয়াচে এবং বসন্তকালীন বিভিন্ন রোগ থেকে রক্ষা করে।

ফাতেমা আক্তার বলেন, বেলের যে পিচ্ছিল উপাদান বা বীজ রয়েছে, এগুলো অন্ত্রের মধ্যে গিয়ে বিভিন্ন উপকারী পরিবেশ তৈরি করে, ফলে আমাদের খাদ্য সহজে হজম হয়। দীর্ঘদিন ধরে যাঁরা কোষ্ঠকাঠিন্য রোগে ভুগছেন, তাঁরা যদি নিয়মিত বেল খান, তাহলে এই কোষ্ঠকাঠিন্য সহজে দূর করতে পারবেন। কারণ, বেলে রয়েছে ফাইবার বা আঁশ, যা আমাদের অন্ত্রে গিয়ে উপকারী পরিবেশ তৈরির মাধ্যমে গ্যাস্ট্রিক ও অ্যাসিডিটি কমায় এবং হজমে সহায়তা করে।

পুষ্টিবিদ ফাতেমা আক্তার আরও বলেন, নিয়মিত বেল খেলে বিভিন্ন রকম জটিল সমস্যা থেকে বের হয়ে সুস্থ-স্বাভাবিক জীবন পাওয়া যায়। বেলের ভিটামিন এ আমাদের চোখের অভ্যন্তরীণ ও বাহ্যিক পুষ্টি জোগায়। যাঁরা নিয়মিত বেল খান, তাঁরা কোলন ক্যানসার, চোখের বিভিন্ন রোগ যেমন গ্লুকোমা, জেরোসিস, জেরোথেমিয়া ইত্যাদি প্রতিরোধ করতে সক্ষম হন।

বেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।