ভিজিয়ে খান, জানুন ছোলার যত উপকারিতা

Looks like you've blocked notifications!

ছোলা খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। ছোলাকে সেকেন্ড ক্লাস প্রোটিন বলা হয়। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে ছোলার পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ছোলার পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন রাজধানীর ধানমণ্ডির নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের পুষ্টিবিদ তাসনীম আশিক।

পুষ্টিবিদ তাসনীম আশিক বলেন, ১০০ গ্রাম ছোলায় রয়েছে ৩৭২ কিলোক্যালোরি আমরা পাই, ৬০ গ্রাম প্রোটিন পাই ও ৫.৬ গ্রাম ফ্যাট পাই। এ ছাড়া ছোলা ফাইবারে ভরপুর। সেই সঙ্গে বিভিন্ন ধরনের মিনারেল, যেমন আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, জিঙ্ক আমরা ছোলা থেকে পাচ্ছি।

তাসনীম আশিক বলেন, যাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা অনেক বেশি, আমরা তাঁদের ছোলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকি। কারণ, ছোলায় ফ্যাট নেই বললেই চলে। যতটুকু পরিমাণ ফ্যাট রয়েছে, সেটা আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। সে ক্ষেত্রে যাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি বা যাঁদের হার্ট ডিজিজ রয়েছে, তাঁরা চাইলে খুব সহজে ছোলা খেতে পারেন। যাঁরা ওজন কমাতে চাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে আমরা ছোলা ডায়েট চার্টে অন্তর্ভুক্ত করে থাকি। তাঁরা যদি ছোলার সাথে বিভিন্ন ধরনের সালাদ, যেমন টমেটো, শসা, কাঁচামরিচ, পেঁয়াজ, ধনিয়া পাতা মিশিয়ে খেয়ে থাকেন, সে ক্ষেত্রে তাঁদের ওজন বাড়ার সম্ভাবনা নেই। বরং ওজন অনেকাংশে কমে যেতে পারে।

এ পুষ্টিবিদ বলেন, ছোলায় রয়েছে ভিটামিন সি ও পটাসিয়াম, যা আমাদের রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে অনেক বেশি সাহায্য করে। এ ছাড়া এর ভিটামিন সি ও পটাসিয়াম আমাদের ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে অনেক বেশি সাহায্য করে থাকে। যাঁদের কোষ্ঠকাঠিন্য রয়েছে, তাঁরা যদি খাদ্যতালিকায় প্রতিদিন কিছু পরিমাণ সেদ্ধ ছোলা রাখেন, সে ক্ষেত্রে তাঁদের এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রতিদিন সকালে যদি ভিজিয়ে রাখা কাঁচা ছোলা খাওয়া যায়, সে ক্ষেত্রে যাঁদের ওজন তুলনামূলক কম বা যাঁদের মাসল বিল্ডআপ হয় না, তাঁরা যদি ভিজিয়ে রাখা ছোলা খেয়ে থাকেন, তাহলে ছোলা মাসল বিল্ডআপে অনেক বেশি সাহায্য করবে।

পুষ্টিবিদ তাসনীম আশিক যুক্ত করেন, ছোলার পুষ্টিগুণ অনেক বেশি এবং ছোলাকে বলা হয় সেকেন্ড ক্লাস প্রোটিনের উৎস। কিন্তু একটি বিষয় খেয়ার রাখতে হবে, ছোলা কীভাবে খাচ্ছেন এবং ছোলা কীভাবে রান্না হচ্ছে। ছোলা যদি অনেক বেশি তেল-মসলা দিয়ে রান্না করা হয়, বেশি পরিমাণে ভুনা করে রান্না করা হয়, সে ক্ষেত্রে এর ফ্যাটের পরিমাণ বেড়ে যায়। ছোলা কম তেল-মসলা দিয়ে ভালোভাবে সেদ্ধ করে রান্না করে এর সাথে সবুজ সালাদ মিক্স করে থেকে হবে। তবে এটি স্বাস্থ্যসম্মত হবে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।