মিষ্টিকুমড়ার বিচি খান, মানসিক চাপ কমান

Looks like you've blocked notifications!

মিষ্টিকুমড়া পুষ্টিগুণ সমৃদ্ধ সবজি। সারা বছরই বাজারে মিষ্টিকুমড়া পাওয়া যায়। মিষ্টিকুমড়ার খোসা ও বিচিও পুষ্টিগুণে ভরা। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে মিষ্টিকুমড়ার পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মিষ্টিকুমড়ার পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ মানতাসা তাসনিম।

পুষ্টিবিদ মানতাসা তাসনিম বলেন, আমরা অনেকেই মিষ্টিকুমড়া থেকে পছন্দ করে থাকি এবং এর সবজির অংশটুকু খেয়ে থাকি। কিন্তু দেখা যায়, অনেকে মিষ্টিকুমড়ার বিচি ফেলে দেয়। মিষ্টিকুমড়ায় রয়েছে খুব ভালো পরিমাণে ভিটামিন, বিভিন্ন ধরনের বি কমপ্লেক্স ভিটামিন, আয়রন, ভিটামিন কে, ম্যাগনেসিয়াম রয়েছে। মিষ্টিকুমড়ায় খুব ভালো পরিমাণে গুড ফ্যাট রয়েছে, যেটাকে আমরা হার্ট-ফ্রেন্ডলি বলে থাকি। কারণ, ফ্যাট আমাদের ফিডিং অব ফুলনেস দেয়। সে কারণে দেখা যায়, সহজে খিদে লাগে না। ভিটামিন কে হার্টের জন্য বা কোলেস্টেরলের জন্য অনেক ভালো। মিষ্টিকুমড়ার বিচি যদি আমরা খাদ্যতালিকায় রাখি, সেটা আমাদের হার্টকে সুস্থ রাখতে সাহায্য করবে।

মানতাসা তাসনিম বলেন, মিষ্টিকুমড়ার বিচিকে ম্যাগনেসিয়ারেম ন্যাচারাল সোর্স বলা হয়ে থাকে। মিষ্টিকুমড়ার বিচিতে রয়েছে এমন কিছু উপাদান, যা মানসিক চাপ ও উদ্বেগ কমাতে সাহায্য করে। বিশেষ করে যাঁরা মানসিক চাপ বা উদ্বেগের জন্য ওষুধ খাচ্ছেন, তাঁরা যদি খাদ্যতালিকায় বিচি রাখেন, তাঁদের জন্য এটা অনেক বেশি উপকারী হবে। এ ছাড়া ওভারঅল হেলথের জন্যও মিষ্টিকুমড়ার উপকারিতা অনেক। মিষ্টিকুমড়ার বিচিতে ভালো পরিমাণে প্রোটিন রয়েছে। কারণ, এখানে কার্বোহাইড্রেট খুবই কম পরিমাণে থাকে এবং গুড ফ্যাট থাকে। এ ছাড়া এতে রয়েছে জিঙ্কের ন্যাচারাল সোর্স। জিঙ্ক আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। বিশেষ করে প্রেগন্যান্সিতে জিঙ্কের চাহিদা বেশি থাকে।

পুষ্টিবিদ মানতাসা তাসনিম বলেন, আমাদের ত্বক, চুল ও নখের জন্য মিষ্টিকুমড়ার বিচির অনেক উপকারিতা রয়েছে। মিষ্টিকুমড়া ওজন কমাতে অনেক সাহায্য করে থাকে। কারণ, এতে কার্বোহাইড্রেট খুবই কম পরিমাণে থাকে। মিষ্টিকুমড়ার বিচিতে খুব ভালো পরিমাণে ফাইবার বা খাদ্য আঁশ থাকে, যা কোষ্ঠকাঠিন্য বা হজমের সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে থাকে। ডায়াবেটিস, ফ্যাটি লিভার রোগীরা যদি খাদ্যতালিকায় রাখেন, তাহলে অনেক বেশি উপকৃত হবেন। যাঁরা ওজন বাড়াতে চান, তাঁদের মিষ্টিকুমড়ার বিচির কথা বলে থাকি। সে ক্ষেত্রে সকালে খালি পেটে যদি মিষ্টিকুমড়ার বিচি খেতে পারেন, সেটা ওজন বাড়ানোর ক্ষেত্রে অনেক হেল্পফুল হবে।

মিষ্টিকুমড়ার বিচির উপকারিতা সম্পর্কে আরও জানতে উপযুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।