মুখে কালো দাগের জন্য সঠিক পরীক্ষা-নিরীক্ষা

Looks like you've blocked notifications!

অনেকেই ব্রণজনিত সমস্যায় ভুগছেন। ব্রণ সেরে গেলেও অনেকের আবার মুখে কালো দাগ রয়ে গেছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে ব্রণের কালো দাগ থেকে মুক্তির উপায় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ব্রণের কালো দাগ থেকে মুক্তির উপায় সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক ডা. মাসুদা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, এটা নিয়ে প্রথমেই চিকিৎসকের কাছে এলে সমস্যার সমাধান খুব সহজেই করা যায়। ডাক্তারের জন্য সহজ হয় এবং রোগীর জন্যও সহজ হয়। কারণ, তখন অল্প কিছু ওষুধ বা অল্প উপদেশ যদি সে মেনে চলে, তাহলে সে ভালো হয়ে যেতে পারে। অনেক বেশি হলে সেটা রোগীর জন্য টাফ হয়ে যায়, ডাক্তারের জন্য টাফ হয়ে যায়। তখন আমাদের বিভিন্ন ধরনে ওষুধ অ্যাপ্লাই করতে হয়। ওষুধের পরবর্তী পর্যায়ে ডার্মাটোসার্জারি, কেমিক্যাল পিলিং বা লেজার থেরাপি যেগুলো আছে, সেগুলো আমাদের চেষ্টা করতে হয়। সে জন্য যখন সমস্যা, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিলে বেশি ভালো হয়।

কোনও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন পড়ে কি না, রোগ নির্ধারণ করার জন্য অবশ্যই প্রথমে রোগীকে এক্সামিনেশন, তারপর কিছু পরীক্ষা লাগে। যদিও আমাদের স্কিনে অল্পই পরীক্ষা লাগে। ভেতরে কোনও ইন্টারনাল ডিজিজ থাকলে মানুষের মুখে কালো দাগ হতে পারে। সে জন্য কিছু পরীক্ষা-নিরীক্ষা লাগে। অনেক সময় আলট্রাসাউন্ড করতে হতে পারে, হরমোন লেভেল দেখতে হতে পারে।

মুখের কালো দাগ নির্ণয়ে কী কী পরীক্ষা করা লাগতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।