মুখে ঘা এবং ওরাল ক্যানসারের কারণ ও প্রতিকার

Looks like you've blocked notifications!

অনেকে মুখের ঘা এবং ওরাল ক্যানসানের সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মুখে ঘা এবং ওরাল ক্যানসারের কারণ ও প্রতিকার সম্পর্কে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের কনসালটেন্ট ডা. মো. সাইফুল আলম রঞ্জু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. মো. সাইফুল আলম রঞ্জু বলেন, সাধারণত মুখে যখন ঘা হয়, তখন রোগীর যে অভিযোগ বা উপসর্গ যেগুলো থাকে; যেমন তার ঘা হয়েছে, সেটি শুকাচ্ছে না। এটা বিভিন্ন ধরনের হতে পারে। কিছু কিছু কারণ, যেমন অনেক সময় ট্রমাটিক। আমরা আঘাতজনিত বলে থাকি। অনেক সময় ভাঙা দাঁত বা শার্প দাঁত থেকে থাকে, সে ক্ষেত্রে যখন সে কথা বলে, খেতে যায়, ওটা থেকে আঘাতপ্রাপ্ত হয়, কামড় লাগতে পারে। আমি জানি কোথাও আঘাত পেলে সেখানে ঘা হওয়ার চান্স থাকে। ঠিক তখনই ভাঙা দাঁত থেকে অথবা আর্টিফিশিয়াল যে দাঁত পরে, সেখান থেকে আঘাত থেকে হতে পারে। অনেক সময় ব্রাশ করার সময় আঘাত পেলে হতে পারে।

ডা. মো. সাইফুল আলম রঞ্জু আরও বলেন, আরও কিছু কিছু ঘা আছে। যেমন ব্যাকটেরিয়াজনিত হতে পারে, ভাইরালজনিত হতে পারে। আবার আমরা যেটা বলি প্রি-ক্যানসার লেসন বা ক্যানসারের আগে যেটা হয়। কারও কারও রক্তশূন্যতা দেখা দিলে হতে পারে। অনেক সময় নারীদের হরমোনাল কারণে হতে পারে। আমাদের জন্য যেটা সবচেয়ে ভয়ের বা আতঙ্কের, সেটা হলো মুখের ক্যানসার।

মুখের ঘা এবং ওরাল ক্যানসার হওয়ার কারণ, লক্ষণ ও এর চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।