মেছতায় কী ধরনের কসমেটিকস ব্যবহার করবেন

Looks like you've blocked notifications!

নারী-পুরুষ নির্বিশেষে রূপচর্চা আমাদের জীবনের একটি বড় অংশ জুড়ে রয়েছে। অনেকে মেছতার সমস্যায় ভুগছেন। বহু চেষ্টায়ও আরোগ্য হচ্ছে না। আজ আমরা একজন বিশেষ ডাক্তারের কাছ থেকে মেছতায় কী ধরনের কসমেটিকস ব্যবহার উচিত, সে সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মেছতায় কসমেটিকসের ব্যবহার সম্পর্কে বলেছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের মেডিকেল অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আবদুল্লাহ আল মামুন খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

যেহেতু আমরা কসমেটিকসের সুবিধা ও অসুবিধা নিয়ে কথা বলছি, জানতে চাইব, যাঁদের মুখে মেছতা রয়েছে, তাঁরা কী ধরনের কসমেটিকস ব্যবহার করতে পারবেন? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আবদুল্লাহ আল মামুন খান বলেন, মেছতা কিন্তু ইন্টারনাল প্রবলেম। যেমন প্রেগন্যান্সির পরপরই অনেকের মেলানিন স্টিমুলেটিং হরমোন বেড়ে যায়, তখনই মেছতা দেখা যায়। মানচিত্রের মতো কতগুলো কালো কালো ছোপ ছোপ দাগ। অথবা আগেই যদি কেউ স্টেরয়েড যুক্ত, বিভিন্ন ধরনের ফর্সা হওয়ার ক্রিম ব্যবহার করে থাকে, ওদের আরও বেশি হয়। যেহেতু স্টেরয়েড মাখতে মাখতে চামড়া পাতলা হয়ে যাচ্ছে, সান কিন্তু ডিরেক্টলি ক্ষতি করতে পারে। আমাদের স্কিন অনেক ফ্রেজাইল হয়ে যায়। স্টেরয়েড মাখার কারণে ব্যাকটেরিয়াল ইনফেকশন পর্যন্ত হতে পারে।

ডা. আবদুল্লাহ আল মামুন খান বলেন, যাদের মেছতা আছে, ওদের অবশ্যই সানব্লক ব্যবহার করতে হবে এবং যদি খুব ভালো কোয়ালিটির... এখন আসলে দুই ধরনের... খুবই ভালো কোয়ালিটির কেমোফ্লেজ ক্রিম ইউস করতেই পারে। কিন্তু অ্যাবিউস যাতে না হয়। বাসায় বসে থাকলে এটা করার দরকার নেই এবং অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। কোনও বিউটি পার্লারের কাছ থেকে, কোনও সেলুন থেকে বা ইউটিউব দেখে... একেকটা মেছতার একেকটা টাইপ আছে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।