মেছতায় লেজার পদ্ধতির ব্যবহার

Looks like you've blocked notifications!

মেছতা বা ম্যালাজমা ত্বকের বেশ প্রচলিত সমস্যা। মেছতা ত্বকের প্রাকৃতিক রঙের ওপর প্রভাব ফেলে এবং এটি বাদামি রঙের প্যাঁচের মতো হয়। অনেকেই ত্বকে মেছতার সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মেছতার প্রতিকার সম্পর্কে বলেছেন ইউএস বাংলা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌন রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মেহরান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

মেছতার চিকিৎসায় লেজার কিংবা সার্জিক্যাল পদ্ধতি আছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, আমাদের দেশে স্কিনের যে টাইপ বা ভারতীয়, এশীয় ও বাংলাদেশের মানুষের স্কিনের যে টাইপ, তাতে লেজারের খুব একটা ভূমিকা নেই। কিছু কিছু লেজার আছে, যেগুলো আমরা মেছতার ক্ষেত্রে করে থাকি। তবে সেটা পেশেন্ট টু পেশেন্ট ভ্যারি করে। বিশ্বমানের লেজার চিকিৎসা এখন বাংলাদেশে আছে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে আমাদের দেশে ডার্মাটোলজি সেক্টরে চিকিৎসা ব্যবস্থা একদম আন্তর্জাতিক মানের।

ডা. মেহরান হোসেন বলেন, মেছতার ক্ষেত্রে সার্জারির ভূমিকা তেমন একটা নেই। যেমন আমরা শ্বেতীর ক্ষেত্রে যেমন সার্জারি করে থাকি, কিন্তু মেছতার ক্ষেত্রে ওই রকম সার্জিক্যাল ভূমিকা নেই। তবে কিছু ডার্মাটোসার্জারির প্রসিডিউর আমরা করে থাকি; ডার্মাটোসার্জারি না ঠিক, কিছু প্রসিডিউর করে থাকি।

মেছতার চিকিৎসায় লেজার কিংবা সার্জিক্যাল পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন এবং স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।