যে কারণে রক্তের রোগ আইটিপি হয়

Looks like you've blocked notifications!

অনেকে আইটিপি রোগে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে আইটিপির লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে আইটিপির লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মুজাহিদা রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

আইটিপি বলতে কী বোঝায়, এ রোগটি আসলে কী; সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মুজাহিদা রহমান বলেন, আইটিপি মূলত ইংরেজি শব্দ। আগে আইটিপিকে বলা হতো ইডিয়োপ্যাথিক থ্রম্বোসাইটোপেনিক পারপুরা। কিন্তু এখন ইন্টারন্যাশনাল ওয়ার্কিং গ্রুপ এটাকে ইমিউন থ্রম্বোসাইটোপেনিয়া বলছে। আমাদের ভাষায় আইটিপি ইমিউন থ্রম্বোসাইটোপেনিয়া। আর এটি কী রোগ, সেটি যদি বলতে চাই; এটি অবশ্যই একটি রক্তরোগ। আমাদের শরীরে রক্তকণিকা প্লেটিলেট বা অনুচক্রিকা আছে। প্লেটিলেটের কাজ হচ্ছে রক্ত জমাট বাঁধা। যদি কোথাও কেটে যায়, এটা রক্তক্ষরণ থেকে রক্ষা করে বা জমাট বাঁধায়। এই প্লেটিলেটের বিরুদ্ধে শরীরে একটি অ্যান্টিবডি তৈরি হয়। সেই অ্যান্টিবডি এই প্লেটিলেটকে কোট করে প্লীহায় গিয়ে এই প্লেটিলেটগুলো ভেঙে যায়।

আইটিপি রোগ কেন হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মুজাহিদা রহমান বলেন, আমাদের শরীরে ইমিউন সিস্টেমটা কী কাজ করে, সেটা একটু যদি বুঝিয়ে বলতে চাই; যদি বাইরে থেকে শরীরে কোনও ফরেন অ্যান্টিজেন ঢোকে, সেটা হতে পারে ব্যাকটেরিয়া, ভাইরাস, কোনও ফরেন কিছু ঢুকলে কী হয়, সে প্রটেক্ট করে। সে একটা অ্যাকশন নেই। আইটিপিতে কী হয়, এই ইমিউন সিস্টেম দেখা যায় নিজের শরীরের নিজের অংশটাকেই সে বাইরের অংশ মনে করে। এমন একটা অ্যান্টিজেন তৈরি হয়, যেটার বিরুদ্ধে একটা অ্যান্টিবডি তৈরি করে ফেলে। ফলে হয় কি, নিজের শরীরের যে প্লেটিলেট, সেটাকে ভেঙে ফেলে। এটি ইমিউন সিস্টেমের জটিলতা।

আইটিপি রোগ কী, এর লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিশদে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।