রক্তস্বল্পতায় ভুগছেন? কারণ জেনে নিন

Looks like you've blocked notifications!

পুরুষদের ক্ষেত্রে রক্তের মাত্রা ১৩ থেকে ১৬ আর নারীদের ক্ষেত্রে ১২ থেকে ১৫-এর নিচে থাকলে রক্তস্বল্পতা বলা হয়। রক্তস্বল্পতার পেছনে বিবিধ কারণ রয়েছে। 

রক্তস্বল্পতার কারণ কী? এ বিষয়ে কথা বলেছেন ডা. আবদুল আজিজ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হেমাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৬২৮তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : রক্তস্বল্পতার কারণ কী?

উত্তর : সাধারণত রোগীরা তিন ধরনের রক্তস্বল্পতা নিয়ে আসে। এর মধ্যে সবচেয়ে প্রচলিত হলো, পুষ্টির অভাবের কারণে হওয়া রক্তস্বল্পতা। দেশ এখন মধ্যম আয়ের হয়েছে। এখানে কেউ না খেয়ে থাকে, এমন নয়।

রক্তস্বল্পতার কারণগুলোর মধ্যে হয়তো দেখা যায় ডায়েট ঠিক না থাকা। রক্ত তৈরি করতে প্রধান যে উপাদান লাগে, সেটি হলো আয়রন। এই আয়রন জাতীয় খাবার হয়তো আমরা বেশি খাচ্ছি না। তো দেখা যাচ্ছে, বিষয়টি না জানার কারণে একটি দল রক্তস্বল্পতায় ভুগছে।

আরেকটি দল আসে, যাদের রক্ত তৈরি হচ্ছে না। আরেকটি দল রয়েছে, এরা থ্যালাসেমিয়ায় আক্রান্ত।

স্বাভাবিকভাবে রক্তরোগগুলো কিছুটা ভয়াবহতা নিয়ে আসে। একটি রোগ হওয়া মানেই আতঙ্কিত থাকা। রক্তের বন্ধন বড় বন্ধন। এ বন্ধনে যখন একটি অনিরাময়যোগ্য রোগ ধরা পড়ে, তখন আতঙ্কের আর শেষ নেই।