রাতে হঠাৎ দাঁতে ব্যথা? দ্রুত সমাধানের ৪ উপায়

Looks like you've blocked notifications!
দাঁতব্যথা কমাতে রসুনের কোয়া চিবাতে পারেন। ছবি : সংগৃহীত

দাঁতব্যথা এমনিতেই যন্ত্রণাদায়ক। আর ব্যথা রাতে হলে যন্ত্রণা যেন কয়েকগুণ বাড়ে। ঘুমের অসুবিধা হয়, ধারের কাছে চিকিৎসক না থাকায় সমাধানও পাওয়া যায় না।  

এ সমস্যা এড়াতে রাতে দাঁতের ব্যথা দ্রুত কমাতে কিছু পরামর্শ জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মেডিকেল নিউজ টুডে।

  • ঠাণ্ডা পানির স্যাঁক

ঠাণ্ডা পানির স্যাঁক দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে। একটি প্লাস্টিকের ব্যাগের মধ্যে কয়েকটি বরফ নিয়ে তোয়ালে দিয়ে মুড়ে চোয়াল ও ব্যথার স্থানে লাগান। এক ঘণ্টা পর পর ১৫ থেকে ২০ মিনিটের জন্য স্যাঁক দিন। 

  • লবণ-পানির কুলি

লবণ-পানি দিয়ে কুলি দাঁতব্যথা অনেকটাই কমায়। লবণ-পানির মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি প্রদাহ কমায়, সংক্রমণ দূর করতে উপকার করে। এ ছাড়া লবণ-পানি দিয়ে কুলি দাঁতের ভেতরে আটকে থাকা খাদ্যকণাও দূর করে।

  • লবঙ্গ

লবঙ্গের মধ্যে রয়েছে ইউজেনল। এটি দাঁতব্যথা কমাতে উপকারী উপাদান। গবেষণায় দেখা যায়, যাঁরা দাঁত ও মাড়িতে ইউজেনল ব্যবহার করেন, তাঁদের প্রদাহ ও ব্যথা নিরাময়ে সাহায্য হয়। লবঙ্গের পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগান। এ ছাড়া লবঙ্গ চিবাতেও পারেন। এতেও উপকার পাওয়া যাবে।

  • রসুন

রসুন সবার ঘরেই কম-বেশি পাওয়া যায়। রসুনের মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি মুখ থেকে ব্যাকটেরিয়া দূর করে এবং ব্যথা কমায়।

ব্যথা কমাতে রসুনের কোয়া চিবাতে পারেন। তবে অনেকে কাঁচা রসুনের গন্ধ সহ্য করতে পারেন না। তাঁরা এ পদ্ধতি এড়িয়ে যেতে পারেন।