লিপিড প্রোফাইল হাই হলে কী করবেন

Looks like you've blocked notifications!

অনেকে হার্টের সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব কীভাবে হার্টকে ভালো রাখা যায়। লিপিড প্রোফাইল হাই হলে কী করণীয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কার্ডিয়াক হেলথ নিয়ে কথা বলেছেন ক্লিনিকুম ওয়েসবার্গ মিটে জুলিয়াসপিটাল, জার্মানির ইন্টারনাল মেডিসিন ও কার্ডিওলজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট ডক্টর শরীফা শারমিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

সঠিক খাবার গ্রহণ করাটা খুব গুরুত্বপূর্ণ। তৈলাক্ত খাবার পরিহার করতে হবে। যাদের বয়স কম, প্রথম দিকে উচ্চ মাত্রায় কোলেস্টেরল রয়েছে, লিপিড প্রোফাইল যাদের হাই, তাদের আপনারা কী সাজেশন দিয়ে থাকেন। সঞ্চালকের এই প্রশ্নের জবাবে ডা. শরীফা শারমিন বলেন, তাদের ক্ষেত্রে প্রথমত ডায়েট কনট্রোল। যেমন—আপনাদের অবশ্যই টেক কেয়ার করতে হবে যে আপনি কোলেস্টেরল কম খাচ্ছেন। আমাদের প্রবলেম হলো, আমরা মোস্টলি ভাত খাই, অথবা ভাতের সাথে রিচ ফুড থাকে সব সময় এবং আমরা যে নরমাল খাবারগুলো রান্না করি ডেইলি, সে ক্ষেত্রেও দেখা যাচ্ছে যে অনেকে তেল ইউস করেন। আমার সাজেশন হচ্ছে, তেল একদম কম ইউস করতে হবে। যদি পারা যায় সেদ্ধ টাইপের খাবার, বয়েলড টাইপের খাবার থেকে হবে।

ডা. শরীফা শারমিন আরও বলেন, সবজি বেশি খেতে হবে। সবজি যদি সেদ্ধ করে খাওয়া যায় লাগাতার দুই-তিন মাস, কোলেস্টেরল লেভেল কন্ট্রোল করা যায়, তাহলে কোলেস্টেরল লেভেল অনেক কমে যাবে।

সঞ্চালকের আরেক প্রশ্নের জবাবে ডা. শরীফা শারমিন বলেন, নরমালি এক জন রোগী হার্ট অ্যাটাকের পরে স্টেন্ট অথবা বেলুন অথবা বাইপাস যেটাই হোক, সেটা ডিপেন্ড করে কতটুকু ক্ষতি হয়েছে তার হার্টে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে, স্টেন্টিংয়ের পরে অথবা বাইপাস অপারেশনের পরে সবকিছু নরমাল হয়ে যায়। কিন্তু এর পরে তাকে মেইনটেইন করতে হবে। তার একটা প্রবলেম ছিল হার্টে, সেটা অপারেশনের মাধ্যমে সারিয়ে দেওয়া হয়েছে। তার মানে হচ্ছে, যে ঝুঁকিগুলো ছিল, সে যদি স্মোক করত অথবা তার যদি ওজন বেশি থাকত অথবা তার যদি ব্লাডে কোলেস্টেরল বেশি থাকত; বাইপাস অপারেশন বা স্টেন্টিংয়ের পরে তাকে ভালো ভাবে কন্ট্রোল করতে হবে। সে যদি এটা কন্ট্রোল করতে ফেল করে, তাহলে রি-হার্ট অ্যাটাক হবে। স্টাডিতে দেখা গেছে, এটার ঝুঁকি অনেক বেশি।

লিপিড প্রোফাইল হাই হলে করণীয়সহ বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।