শরীরের ফাটা দাগ বা তলপেটের দাগে পিআরপির ভূমিকা

Looks like you've blocked notifications!

অনেকেই শরীরের ফাটা দাগ বা তলপেটের দাগ-সমস্যায় ভুগছেন। সৌন্দর্যের সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। তাই অনেকে ত্বকের বিভিন্ন অংশের পরিবর্তন চায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শরীরের ফাটা দাগ বা তলপেটের দাগে পিআরপির ভূমিকা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ফেস লিফটিংসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

আমাদের এক ধরনের স্কার থাকে, সেটি হচ্ছে যাঁরা একটু মুটিয়ে যান বা ওজন বেড়ে যায়, তাঁদের কোমরে, ঊরু কিংবা নেক বলি, অ্যাবসার্ড জায়গাগুলো বলি; এ জায়গাগুলোতে এক ধরনের সাদা-সাদা ফাটা দাগ দেখা যায় এবং প্রেগন্যান্সির পর তো অনেক বেশি স্ট্রেচ মার্ক হয়। এ ক্ষেত্রে কি পিআরপির কোনও ভূমিকা আছে? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, পিআরপি খুব ভালো কাজ করে। আপনার স্কিনে যে কোনও ধরনের রিমডেলিং যদি আপনি করতে চান, পিআরপি আপনার প্রথম চয়েজ হতে পারে। পিআরপির সাথে মাইক্রোনিডলিং খুব ভালো কাজ করে। বিশেষ করে প্রেগন্যান্সি রিলেটেড স্ট্রেচ মার্ক, অনেকগুলো সেশন লাগে, কিন্তু যতটুকু রিকভারি হয়, পারমানেন্টলি রিকভার হয়।

গর্ভবতী নারী যাঁরা আছেন, ডিউরিং প্রেগন্যান্সিতে এ বোধহয় করা সম্ভব নয়। ডেলিভারির কত দিন পর আপনারা যেতে সাজেস্ট করেন? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, ডেলিভারির অন্তত ছয় মাস পরে আমরা আসতে বলি। আপনার স্কারটা যখন পারমানেন্ট হয়ে যাবে, তখন আমরা সিওটু ফ্র্যাকশনাল সিওটু এবং সেই সাথে ম্যাক্রোনিডলিং স্টার্ট করি।

কতগুলো সেশন দরকার হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, এটা আসলে ডিপেন্ড করে, কিন্তু ছয় সেশনের কম নয়। ছয় থেকে আট, কারও কারও ক্ষেত্রে দশটা সেশন লেগে যেতে পারে। এটা ডিপেন্ড করে কার কতটুকু স্কার আছে।

পিআরপি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।