শীতকালে শ্বাসকষ্ট কেন বাড়ে

Looks like you've blocked notifications!

ঋতু পরিবর্তনের সাথে সাথে শ্বাসকষ্টের ধরনও পরিবর্তন হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শীতে শ্বাসকষ্ট ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে শ্বাসকষ্ট ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে কথা বলেছেন ল্যাবএইড ক্যানসার হসপিটালের মেডিসিন ও কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. মো. আব্দুল মাহিদ খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

এই শীতকালে ঋতু পরিবর্তনের সাথে সাথে শ্বাসকষ্টের যে ধরনটি সেটিও পরিবর্তিত হয় এবং আমরা অনেক সময় দেখি যে শ্বাসকষ্ট বেড়ে গিয়েছে। শীতকালে আসলে শ্বাসকষ্টের কোন কোন সমস্যাগুলো বেশি হয়ে থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আব্দুল মাহিদ খান বলেন, শ্বাসকষ্ট বলতে আমরা শুধু অ্যাজমাকে বুঝি। কিন্তু অ্যাজমা ছাড়া অনেক কারণে শ্বাসকষ্ট হতে পারে। যেমন যাঁরা গ্রামের বাড়িতে চুলায় রান্না করেন, তাঁদের হতে পারে। যাঁরা স্মোক করেন, তাঁদের হতে পারে। হার্ট ডিজিজের কারণে হতে পারে। যাঁদের ওল্ড এমআই হয়েছে বা হার্ট অ্যাটাক হয়েছে বা হার্টের ফাংশন কমে গেছে, তাঁদেরও শ্বাসকষ্ট হতে পারে।

ডা. মো. আব্দুল মাহিদ খান বলেন, শীতকালে শ্বাসকষ্টের ম্যাক্সিমাম কারণ অ্যাজমা। সেটা ধুলাবালি, গাছের রেণু অথবা কার্পেটের ধুলা থেকে শ্বাসকষ্ট হতে পারে। এসব ব্যাপার আমাদের খেয়াল রাখতে হবে।

শীতকালে অ্যাজমা কেন বাড়ে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আব্দুল মাহিদ খান বলেন, শীতের সময় বৃষ্টি কম হয়। এ জন্য ড্রাই থাকে, রাস্তাঘাটে প্রচুর ধুলা তৈরি হয়। এ ছাড়া ভাইরাল যে ইনফেকশন, সেটাকে অ্যাগ্রাভেট করে। ধুলাবালি ও ভাইরাল ইনফেকশনের কারণেই আমাদের অ্যাজমা বলেন, সিওপিডি বলেন, বা যাঁদের হার্টের ফাংশন খারাপ থাকে, তাঁদের নিউমোনিয়া তৈরি করে এটাকে অ্যাগ্রাভেট করে শ্বাসকষ্ট বাড়িয়ে দেয়।

শীতে শ্বাসকষ্ট ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।