শীতে গায়ে সরিষার তেল মাখলে কী হয়

Looks like you've blocked notifications!

শীতকালে সাধারণত ত্বক শুষ্ক হয়ে যায়। তার কারণ, বাতাসে আর্দ্রতা কমে যাওয়া এবং শরীরে ঘাম কম হওয়া। সে জন্য সবারই ত্বক অল্পবিস্তর ফাটতে পারে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শীতকালীন সমস্যা ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে ত্বকের সমস্যা ও সমাধান সম্পর্কে জানিয়েছেন ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

বহুকাল আগে থেকে মানুষ শীতে সারা শরীরে সরিষার তেল মেখে আসছেন। এখনও গ্রামাঞ্চলে মানুষ মাখেন। সরিষার তেলের পরিবর্তে অন্য কোনও তেল ব্যবহার করা যায় কি না। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, সরিষার তেল খুব ভালো ময়েশ্চারাইজার। এটা আমরা দেখে এসেছি, ট্রাডিশনালি চলে এসেছে, ছোটবেলা থেকে আমরা দেখেছি বাচ্চাদের গায়ে মাখানো হচ্ছে বা বড়রাও দিচ্ছে। এর পরে নারকেল তেল খুব ভালো ময়েশ্চারাইজার। গ্রামাঞ্চলে এত কসমেটিক প্রডাক্ট অ্যাভেইলেবল না। উনারা পান না। সে ক্ষেত্রে উইন্টারে একটা প্রবণতা দেখা যায় যে গরম পানি দিয়ে শাওয়ার নেওয়া বা গোসল করা। আমরা অ্যাডভাইজ করি যেটা, আপনি খুব বেশি গরম পানি দিয়ে গোসল করবেন না। যখন পানির টেম্পারেচার নরমাল হবে, তখন ওটা দিয়ে আপনি শাওয়ার করতে পারেন। কুসুম গরম বা ওয়ার্ম ওয়াটার দিয়ে শাওয়ার নিতে পারেন।

ডা. দিলরুবা সুলতানার পরামর্শ, কুসুম গরম পানি দিয়ে গোসল করলে বডির ন্যাচারাল ময়েশ্চার যেটা, সেটা ওয়াশ আউট হবে না। ন্যাচারালি বডি যে অয়েল প্রসিউস করছে, সেটা ওয়াশ আউট হবে না। তার ওপরে আপনি যে কোনও ন্যাচারাল অয়েল দিলেন, দ্যাটস এনাফ। আপনার শরীর ফাটা বা স্কিন ফাটা, এ ধরনের কোনও প্রবলেম হবে না।

শীতে ত্বকের বিভিন্ন সমস্যা ও এ থেকে উত্তরণের উপায় জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।