শীতে জয়েন্টে ব্যথা বাড়ছে? কমাতে ৬ ঘরোয়া উপায়

Looks like you've blocked notifications!

শীত অনেকের কাছে আরামের হলেও যাঁরা জয়েন্টের ব্যথায় ভোগেন, তাঁদের জন্য তেমন সুখকর নয়। বিভিন্ন গবেষণায় বলা হয়, শীতে প্রায় ৪২ শতাংশ মানুষের হাঁটু, কোমর, ঘাড়ে ব্যথা বাড়ে।

এ সময় পেশি তাপ হারিয়ে সংকুচিত হয়ে পড়ে। এতে জয়েন্টে ব্যথার সমস্যা হয়। শীতে জয়েন্টে ব্যথা কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ফিসার টাইটাস।

  • ব্যায়াম

শীতে সর্দি-জ্বর লাগার ভয়ে অনেকে ব্যায়াম বাদ দেন। এতে পেশি আরো সংকুচিত হয়ে পড়ে। শীতে ব্যথা-বেদনা থেকে দূরে থাকতে নড়াচড়া জরুরি। বাইরে ব্যায়াম করতে অসুবিধা হলে ঘরেই ব্যায়াম করুন। এ ক্ষেত্রে যোগব্যায়াম উপকারী হতে পারে।

  • ওজন নিয়ন্ত্রণে রাখুন

শীতে অনেকেই ওজন বাড়িয়ে ফেলেন। শরীরচর্চা না করা, ক্যালরি না ঝরানো এ সময় ওজন বাড়িয়ে দেয়। আর বেশি ওজন জয়েন্টের ব্যথা তৈরি করে। সামান্য ওজন বাড়লেও হাঁটু ও অন্যান্য জয়েন্টে ব্যথা করে। তাই ওজন যেন না বাড়ে, সেদিকে নজর দিন।

  • ঘরের আবহাওয়া উষ্ণ রাখুন

বাইরে ঠাণ্ডা হলেও ঘর যেন হয় উষ্ণ ও আরামদায়ক। এ ক্ষেত্রে রুম হিটার ব্যবহার করতে পারেন। আর জয়েন্টে বেশি ব্যথা করলে গরম পানির স্যাঁক নিতে পারেন।

  • পর্যাপ্ত পানি পান করুন

শীত এসেছে বলে পানি পান করা ছেড়ে দেবেন না। এ সময়ও পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। শীতে কিন্তু শরীর পানিশূন্য হয়ে পড়ে। তাই পানি ও পানিজাতীয় খাবার খান। যেমন : স্যুপ, ভেষজ চা ইত্যাদি খেতে পারেন।

  • প্রদাহরোধী খাবার

জয়েন্ট ব্যথা কমাতে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী খাবার খাদ্যতালিকায় রাখুন, যেমন : রসুন, হলুদ, আদা, গ্রিন টি, দই, ওয়ালনাট, কাঠবাদাম, তেলযুক্ত মাছ ইত্যাদি।

  • ভিটামিন ডি

ভিটামিন ডি হাড়ের জন্য জরুরি। গবেষণায় দেখা যায়, দেহে এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে থাকলে আর্থ্রাইটিসের ব্যথা কমে। সূর্যের আলো ভিটামিন ডি-এর অন্যতম উৎস। ভিটামিন ডি পেতে রোদ পোহাতে পারেন। এ ছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে সাপ্লিমেন্ট গ্রহণ করা যেতে পারে।