শীতে পা ফাটছে কেন, সমাধানের উপায় কী?

Looks like you've blocked notifications!

শীতে পা ফাটে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বাতাসের আর্দ্রতা কমে যাওয়ায় ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে পড়ে। আর এতেই এ উপদ্রব শুরু হয়। পা ফাটলে পা ব্যথা ও জ্বালাপোড়া করে, হাঁটতে সমস্যা হয়।

শীতে পা ফাটার সমস্যা থেকে রেহাই পেতে পরামর্শ জানিয়েছেন ডা. ফারিয়াল হক। বর্তমানে তিনি বনানী প্রেসক্রিপশন পয়েন্টে পরামর্শক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৬৪২তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।   

প্রশ্ন : শীতে পা ফাটা প্রতিরোধে পরামর্শ কী?

উত্তর : কেউ অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করছে কি না দেখতে হবে। যারা অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করে, তাদের পা ফাটার রোগ বেশি দেখা দেয়। এ ছাড়া অন্যান্য কারণে হতে পারে। শুষ্কতা থেকে হতে পারে। যাদের সোরিয়াসিস রয়েছে, তাদেরও হতে পারে। ফাঙ্গাল ইনফেকশন থেকে হতে পারে। পায়ের আঙুলের ফাঁকে হয়তো ইনফেকশন হয়েছে, রোগী হয়তো চিকিৎসা না করে রেখে দিয়েছেন। এ থেকে হতে পারে পা ফাটা। বিভিন্ন কারণে হতে পারে।

ঘরোয়া উপায়ের ক্ষেত্রে পরামর্শ দেব, উষ্ণ গরম পানিতে এক বা দুই টেবিল চামচ ভিনেগার দিয়ে পা ভিজিয়ে রাখবেন। একটু শ্যাম্পু দিলে আরো ভালো। পাঁচ মিনিট ভিজিয়ে রেখে পা ঘষার পাথর দিয়ে ঘষবেন। ঘষার পর ইউরিয়া সমৃদ্ধ যে ধরনের ক্রিম রয়েছে, সেগুলো ব্যবহার করতে হবে।