সাদাস্রাব গেলে শরীরের শক্তি কমে যায়?

Looks like you've blocked notifications!

অনেক নারীই সাদাস্রাবের সমস্যায় ভোগেন। ওধুষপথ্যেও কমে না। এতে অস্বস্তিতে ভোগেন তাঁরা। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ বিষয়ে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ডা. আফরোজা খানম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সাদিয়া ফাতেমা কবির।

ঠিক কোন স্টেজকে আমরা সাদাস্রাব বলব? সঞ্চালকের এমন প্রশ্নের জবাবে ডা. আফরোজা খানম বলেন, নরমাল ভ্যাজাইনাল একটা সিক্রেশন থাকেই। ওটা থাকবেই। ওই জায়গাটা কখনও ড্রাই হবে না... আমাদের মুখ যদি শুকনো হতো, তাহলে তো আমরা কথা বলতে পারতাম না। এমনকি আমরা খেতেও পারতাম না, ঢোক গিলতে পারতাম না। তেমনই স্বাভাবিকভাবে মাসিকের রাস্তা ভেজা থাকবে।

ডা. আফরোজা খানম বলেন, একটা ভুল ধারণা মানুষের থাকে যে সাদাস্রাব চলে গেলে বোধহয় আমার শরীরের সব শক্তি চলে যাচ্ছে। তখন আমরা জিজ্ঞেস করি, তুমি থুতু ফেললে তোমার সমস্ত শক্তি চলে যায় কি না। এটা একদম কমন কোয়েশ্চেন যেটা মানুষের মাথায় আসা উচিত। এটা তো আমার মুখের নরমাল সিক্রেশন। অনেকের অনেক বদভ্যাস থাকে। কিছুক্ষণ পরপরই সে থুতু ফেলছে বা এই এই করছে, তা হলে তো যাবে না। সাদাস্রাব চলে গেলে শরীরের শক্তি চলে যায়, এটা ভুল ধারণা। সাদাস্রাব অতিরিক্ত হলে তার ট্রিটমেন্ট লাগবে।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. আফরোজা খানম বলেন, যদি চুলকানি থাকে অতিরিক্ত... চুলকানির সাধারণ কারণ হচ্ছে ফাঙ্গাল ইনফেকশন বা ট্রাইকোমোনিয়াসিস। এগুলো থাকলে তার ট্রিটমেন্ট লাগবে। ভেজা স্যাঁতস্যাঁতে জায়গা, ওখানে যদি ফাঙ্গাল ইনফেকশন হয়, তাহলে তার ইচিং হতে পারে। এটা একটা কমন কজ। তা ছাড়া অন্য যদি ইনফেকশন হয়, জরায়ুর মুখের কোনও ইনফেকশন হয়, জরায়ুর মুখের ক্যানসার যদি শুরু হয় বা হয়ে থাকে, তখন কিন্তু তার একদম দুর্গন্ধযুক্ত পানির মতো স্রাব যাবে। তার সাথে রক্তও যেতে পারে। তবে বয়সটাও একটা ফ্যাক্টর। বাচ্চা মেয়ের সাদাস্রাব হচ্ছে বা ম্যারিড একটা মেয়ের, তখন তো আমরা চিন্তা করব না এটা তার ক্যানসার। সাদাস্রাব ডিপেন্ড করবে একজন বয়স্ক মহিলা, তার ফোর্টি ইয়ার্স বা মোর দ্যান থার্টি ফাইভ ইয়ার্স, তার সাদাস্রাব যাচ্ছে, তার সাথে মিক্সড উইথ ব্লাড বা ব্যাড স্মেল, তখন আমরা চিন্তা করব বা দেখব, চেক করব জরায়ুর মুখটা তার ঠিক আছে কি না। বা কেন ইচিং হচ্ছে, ইচিংয়ের ট্রিটমেন্ট দিতে হবে তখন অবশ্যই।

সাদাস্রাবের সমস্যা ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।