সোরিয়াসিসে আঁশ ওঠে, চুলকায়, করণীয় কী

Looks like you've blocked notifications!

সোরিয়াসিস খুবই কমন একটি রোগ। কনুইয়ে, হাঁটুতে, মাথার পেছনে চামড়া মোটা হয়ে যায়, লাল হয়ে যায় এবং মাছের আঁশের মতো চামড়া উঠতে থাকে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সোরিয়াসিস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের চর্ম ও যৌন রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইমদাদুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. ইমদাদুল হক বলেন, সোরিয়াসিস তুলনামূলকভাবে পুরুষদের একটু বেশি হচ্ছে। মহিলাদের কম হচ্ছে। ওষুধের কারণেও এটা হয়। কিছু কিছু ওষুধের ব্যাপারে আমরা বেশ সাবধান হই। কিছু কিছু ওষুধ এ রোগীদের দেওয়া যাবে না বা যদি কারও হয়, এ ওষুধটা আমরা বন্ধ করে দিই বা আমরা জিজ্ঞেস করি আপনি এ ওষুধটা খাচ্ছেন কি না। কোন গ্রুপের খাচ্ছেন, এগুলো আমরা খুঁজি। একজন রোগী আসলে আমরা প্রথমে তার ফ্যামিলি হিস্ট্রি নিই, তার পর আঘাত ছিল কি না, এ জায়গাটাতে বার্ন হয়েছিল কি না; জানতে চেষ্টা করি, সে স্ট্রেসে থাকে কি না। এর পর রোগী যদি রাজি থাকে, তাহলে আমরা চামড়া কেটে পরীক্ষা করি।

সোরিয়াসিসে আঁশ ওঠে, চুলকায়, করণীয় কী। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ইমদাদুল হক বলেন, রোগীদের আমরা সব সময় বার বার বলি, আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করুন, যাতে ত্বক নরম থাকে। এর জন্য হাতের কাছে যা থাকে ভ্যাজলিন হোক, নারকেল তেল হোক অনেক সময় আমি কৌতুক করে বলি, কেরোসিন তেল ছাড়া যা পাবেন, গায়ে লাগাবেন। মেক ইট অলওয়েজ ময়েশ্চার। সব সময় এটা ভেজা ভেজা রাখবেন। তাহলে আপনি অনেকাংশে এটা থেকে বেঁচে যাবেন। কখনও চুলকাবেন না। চুলকানি এক ধরনের ট্রমা। যে জায়গায় চুলকাবে, এর পাশে আবার হবে।

সোরিয়াসিস কী, সোরিয়াসিস কেন হয়, এ থেকে মুক্তিতে আধুনিক চিকিৎসাই বা কী, এসবের বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।