সোরিয়াসিস হলে সারা জীবন ওষুধ খেতে হবে?

Looks like you've blocked notifications!

সোরিয়াসিস খুবই কমন একটি রোগ। কনুইয়ে, হাঁটুতে, মাথার পেছনে চামড়া মোটা হয়ে যায়, লাল হয়ে যায় এবং মাছের আঁশের মতো চামড়া উঠতে থাকে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, সোরিয়াসিস হলে কি সারা জীবন ওষুধ খেতে হবে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সোরিয়াসিস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিভাগে সহকারী অধ্যাপক ডা. মেহরান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সোরিয়াসিস হলে কি সারা জীবন ওষুধ খেতে হবে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মেহরান হোসেন বলেন, সোরিয়াসিস বারবার হতে পারে, রিকারেন্ট হতে পারে। তবে রিকারেন্ট সব সময় যে হবে, তা নয়। অনেক সোরিয়াসিস রোগী আছে, হয়তো চিকিৎসা এক-দুবার করল, ভালো হয়ে গেল, তার ১০-১৫ বছর পরেও আর কামব্যাক করল না। সে হয়তো সামান্য ভ্যাজলিন বা পেট্রোলিয়াম জেলি দিয়ে ভালো থাকছে।

ডা. মেহরান হোসেন বলেন, শুরুতে আমরা মুখে খাওয়ার যে ওষুধ দিই, এগুলো দিনের পর দিন আমরা কন্টিনিউ করি না। শেষ পর্যায়ে গিয়ে আমরা দু-একটা মলমে থেমে যাই। এ জন্য মনে রাখতে হবে, যে ওষুধই আমরা দিই না কেন বছরের পর বছর ব্যবহার করব না। যখন সোরিয়াসিসের প্রকোপ অনেক থাকবে, তখন ব্যবহার করব। আস্তে আস্তে প্রকোপ কমে এলে, যখন প্লেইন হয়ে যাবে, তখন আমরাও কমিয়ে দেব। তবে এই ওষুধগুলোর একটি ভয়ানক জিনিস হচ্ছে, অনেক পেশেন্ট হুট করে বন্ধ করে দেয়। হুট করে ওষুধের ডোজ বাড়িয়ে ফেলে। তখন কিন্তু ক্ষতি হয়। সোরিয়াসিস মারাত্মক আকার ধারণ করে। ওষুধ রেজিস্ট্যান্ট হয়ে যায়।

সোরিয়াসিস হলে কি সারা জীবন ওষুধ খেতে হবে, বা কী খেতে হবে, তা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।