স্তন ক্যানসার প্রতিরোধে কী কী করণীয়

Looks like you've blocked notifications!

অনেকেই স্তন ক্যানসারে ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে স্তন ক্যানসারের ঝুঁকি ও প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

কোন বয়সে স্তন ক্যানসারের ঝুঁকি বেশি থাকে? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে চল্লিশ বছরের পর থেকে। আমরা মনে করি, চল্লিশের পরে যারা আছে, তাদের সিম্পটম থাকুক বা না থাকুক, তারা বছরে একবার ডক্টরকে দেখিয়ে যাবে যে তার ব্রেস্টে কোনও প্রবলেম আছে কি না। আর ডক্টর যদি মনে করে তার কোনও পরীক্ষা করতে হবে, তো উনি করবেনই। চল্লিশের পরে আমরা স্ক্রিনিংয়ের কাজটা শুরু করতে বলি। পঁয়তাল্লিশের পরে মেমোগ্রাফি নামে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা আছে, যার মাধ্যমে ক্যানসারটা খুব ছোট অবস্থাতে ধরে ফেলা যায়।

স্তন ক্যানসার প্রতিরোধে কী কী করণীয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, ব্রেস্ট ক্যানসারে কিছু জিনিস আমরা প্রতিরোধ করতে পারব না; যেমন চল্লিশ বছর বয়স হয়ে গেলে এটার সম্ভাবনা বাড়তেই থাকবে। যেটা আমাদের হাতে আছে, সেটা হলো আমরা যদি লম্বা সময় ধরে ব্রেস্ট ফিডিং করাই, যদি একটা হেলদি লাইফ লিড করি, ওজনটাকে নিয়ন্ত্রণে রাখি। খাবারগুলো যেন রেড মিট না হয়, শাকসবজি বেশি করে খেতে হবে। যাঁদের অ্যালকোহল বা স্মোকিংয়ের হ্যাবিট আছে, সেটা পরিহার করতে হবে এবং লম্বা সময় ধরে হরমোন-জাতীয় কোনও খাবার যাতে না খাওয়া হয়, সেই বিষয়গুলো খেয়াল করতে হবে। এটা শুধু ব্রেস্ট ক্যানসার না, আমি বলব যে কোনও ক্যানসারে এবং অন্যান্য যে হার্টের ডিজিজ, সেগুলো প্রতিরোধেও কিন্তু এই একই নিয়ম মেনে চলতে হবে। সুস্থ জীবন যাপন করাই মূল মন্ত্র।

স্তন ক্যানসার কেন হয়, লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।