স্তন ক্যানসার প্রতিরোধে কী খাবেন

Looks like you've blocked notifications!

স্তন ক্যানসারের সমস্যায় অনেকে ভুগছেন। তাই এ রোগ প্রতিরোধ করা জরুরি। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে স্তন ক্যানসার প্রতিরোধে খাবারের ভূমিকা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসার প্রতিরোধে খাবারের ভূমিকা সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, স্তন ক্যানসার সাধারণত বংশগত কারণে হতে পারে। এর পাশাপাশি যদি জীবন যাপন অসুস্থ থাকে এবং কেউ যদি ভুল ডায়েট ফলো করে, যেমন অস্বাস্থ্যকর খাবার, অস্বাস্থ্যকর পরিবেশে থাকা—এ বিষয়গুলোর সাথে ব্রেস্ট ক্যানসার মোটামুটিভাবে জড়িত। ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে আপনাকে রোগ প্রতিরোধমূলক খাবার খেতে হবে; যেমন যে খাবারগুলোতে ইমিউন সিস্টেম বিল্ডআপ করে। আর সে ক্ষেত্রে ইমিউন সিস্টেম বুস্টিংয়ের জন্য টকজাতীয় ফল খাবারের তালিকায় রাখতে হবে। আপনি প্রতিদিন পানির সাথে পর্যাপ্ত লেবুর রস পান করতে পারেন। যেমন এক গ্লাস পানিতে আপনি লেবু রাখার চেষ্টা করবেন। এর পাশাপাশি বিভিন্ন টকজাতীয় ফল, যেমন মাল্টা রাখবেন এবং যেগুলো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার, সেগুলোর মধ্যে রসুন, পেঁয়াজ, কালো গোলমরিচ—এগুলো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতির পরামর্শ, নিয়মিত স্যুপ পান করবেন। অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলবেন। যেমন অনেকেই আছেন ফাস্টফুড, জাঙ্ক ফুড, চিনি ও মিষ্টিজাতীয় খাবার পছন্দ করেন। একটি কথা মনে রাখবেন, অতিরিক্ত মাত্রায় চিনি ক্যানসারের বন্ধু। যাঁদের বংশগত স্তন ক্যানসার আছে, নানি বা মা অথবা খালার, তাঁরা চেষ্টা করবেন বাইরের খাবার, কোল্ড ড্রিংকস—এগুলো অ্যাভয়েড করতে।

স্তন ক্যানসার প্রতিরোধে আপনার খাদ্যতালিকা কী হবে, সেটি জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।