হঠাৎ জ্বর এলে যা করবেন

Looks like you've blocked notifications!

হঠাৎ করে আপনার অথবা আপনার পরিবারের কারও জ্বর আসতে পারে। একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়ার আগে কী করবেন, তা আজ আমরা একজন চিকিৎসকের কাছ থেকে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক এক আয়োজনে এ নিয়ে বিস্তারিত জানিয়েছেন ডা. তানজিয়া খানম তম্পা। তিনি বলেন, হঠাৎ করে জ্বরে আক্রান্ত হওয়া, এটা অনেকের কাছেই অতি আতঙ্কের, আবার অনেকের কাছে অল্প মাত্রার আতঙ্কের, আবার অনেকের কাছে হয়তো কোনো কিছুই না। কিন্তু জ্বর আমাদের কাছে এ রকম, আমাদের শরীরে যখন কোনো ইনফেকশন কিংবা কোনো মাত্রায় ইনফ্ল্যামেশন তৈরি হয়, অথবা শরীরে কোনো ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, ভাইরাস... যদি সংক্রমণ হয়, সেটা ফার্স্ট সিম্পটম বা চিহ্ন হচ্ছে জ্বর। জ্বর আমরা তখনই বলি, যখন স্বাভাবিক তাপমাত্রা কিছুটা হলেও বেড়ে যাবে। সেটা কত? আমরা জ্বর বলছি তাকে, যদি ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি রেশিও চলে যায়, তাকে আমরা জ্বর বলছি।

জ্বর হলে করণীয় সম্পর্কে ডা. তানজিয়া খানম তম্পার পরামর্শ, যদি ঘরে এমন দেখা যায়, কিছু মাত্রায় শরীরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেশি, তাহলে সে ক্ষেত্রে আমরা কী করতে পারি; আমরা মাথায় পানি ঢালতে পারি, গা মুছিয়ে দিতে পারি। কিন্তু পানিটা কী ধরনের হতে পারে। পানিটা যে একদম ঠাণ্ডা হবে, তা নয়। পানিটা হালকা কুসুম গরম হতে হবে। সে ক্ষেত্রে আরেকটা জিনিস খেয়াল রাখতে হবে, পানি ঢালার সময় সেই পানি যেন কোনোভাবেই কানের ভেতরে ঢুকে না যায়। আরেকটা জিনিস আমাদের খেয়াল রাখতে হবে, যখন জ্বর আসবে এবং জ্বরটা যদি ১০২ ডিগ্রি ফারেনহাইটের ওপরে ওঠে, সে ক্ষেত্রে আমরা ওষুধ প্রয়োগ করব। এর আগে আমরা কখনওই ওষুধ প্রয়োগ করব না। ওষুধ প্রয়োগের ব্যাপারটা অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হতে হবে।

ডা. তানজিয়া খানম তম্পা বলেন, বাসাবাড়িতে অধিকাংশ মানুষ জানেন, নাপা অথবা প্যারাসিটামল-জাতীয় ওষুধপত্র খেলেই জ্বর ভালো হয়ে যায়। কিন্তু এ ক্ষেত্রে মনে করা হয় যে ডাক্তারের পরামর্শ ব্যতীত আসলেই নাপা অথবা প্যারাসিটামল-জাতীয় ওষুধপত্র খাওয়া উচিত নয়। এবং ১০২ ডিগ্রি ফারেনহাইটের ওপরে উঠলেই এই ওষুধপত্র নেওয়া উচিত এবং যদি সে ক্ষেত্রেও জ্বর নিয়ন্ত্রণে না আসে তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে।