হঠাৎ মলদ্বার দিয়ে রক্তক্ষরণের চিকিৎসা কী

Looks like you've blocked notifications!

মলদ্বারে রক্তক্ষরণ রোগীদের একটি সাধারণ উপসর্গ। এটা হঠাৎ করে হতে পারে, আবার অনেকের হতে পারে বহু দিন ধরে রক্তক্ষরণ হচ্ছে। দুই ধরনের লক্ষণই থাকে।

এনটিভির স্বাস্থ্যবিষয়ক এক আয়োজনে হঠাৎ যদি মলদ্বার দিয়ে রক্তক্ষরণ হয়, তাহলে চিকিৎসকের কাছে যাওয়ার আগে কী করণীয়, তা জানিয়েছেন ডা. আফরিন সুলতানা। তিনি বলেছেন, হঠাৎ করে রক্তক্ষরণ হওয়ার একটি কারণ হতে পারে আঘাত পাওয়া অথবা কোনো কারণে কোষ্ঠকাঠিন্য হলে সেটার জন্য মলদ্বার ছিঁড়ে গিয়েও রক্তপাত হতে পারে। আর যাঁরা অনেক দিন ধরেই এই লক্ষণ নিয়ে ভুগছেন, তাঁদের একটা কারণ হতে পারে খাদ্যনালিতে যদি কোনো রোগ থাকে, সেটার একটা লক্ষণ হতে পারে এ রক্তপাত। এ জন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

ডা. আফরিন সুলতানা বলেন, এমন লক্ষণ দেখা দিলে সতর্কতা অবলম্বন করতে হবে। আমাদের দেশের নারীরা এ নিয়ে সংকোচবোধ করেন। চিকিৎসকের কাছে যেতে চান না। কিন্তু এটা খুবই জরুরি। এমন কোনো উপসর্গ যদি দেখা দেয়, তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন। আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, অনেকেই এসব চিকিৎসার জন্য হাতুড়ে ডাক্তারের কাছে যান বা ডাক্তারদের কাছে না গিয়ে অন্যদের কাছে যান, যেগুলো আসলে রোগীকে সাহায্য করতে পারে না। বরং অপচিকিৎসার শিকার হন।

ডা. আফরিন সুলতানার পরামর্শ, যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তাঁরা কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন। প্রচুর পানি পান করতে হবে। শাকসবজি, ফলমূল বেশি করে খেতে হবে। পানির সঙ্গে মিশিয়ে ইসপগুলের ভুসি খেতে পারেন। এতে আপনারা সমস্যা থেকে মুক্তি পাবেন। সবচেয়ে ভালো হচ্ছে এই সমস্যার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া।