হার্ট ভালো রাখতে যা করবেন

Looks like you've blocked notifications!

অনেকে হার্টের সমস্যায় ভুগছেন। অনেকের হার্টের ভালভ সার্জারির প্রয়োজন হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে হার্টের ভালভ সার্জারি, এর গুরুত্ব ও কাজ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে হার্টের ভালভ সার্জারি, এর গুরুত্ব ও কাজ সম্পর্কে কথা বলেছেন ল্যাব এইড কার্ডিয়াক হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মো. লোকমান হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. মো. লোকমান হোসেন বলেন, আমি সব সময়ই বলি, আপনার নিজের ইচ্ছাই যথেষ্ট। সেটা কী, আপনি যদি ধূমপান করেন, পরিহার করতে হবে। আপনার যদি প্রেশার থাকে, আপনি নিয়মিত চেকআপ করবেন এবং প্রেশারের ওষুধ খাবেন। আপনার যদি ডায়াবেটিস থাকে, অবশ্যই আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবেন। প্রতিদিন সকালে বা বিকেলে কমপক্ষে ৪০ মিনিট হাঁটতে হবে। হাঁটা কী রকম হতে হবে। অনেকে বলেন, আমি দৌড়াব না জগিং করব। না; হাঁটাটা এমন হবে, জাস্ট ওয়ার্মআপ হবে। অনেকে বলেন, আজ দৌড়ে আমার দুই লিটার ঘাম ঝরে গেছে, শরীর থেকে সব চর্বি চলে গেছে। না, এটা উল্টো হয়েছে। এ জন্য হাঁটা সহনীয় হতে হবে।

ডা. মো. লোকমান হোসেন আরও বলেন, আমরা যারা অফিসে জব করি, যাদের অফিস দুই বা তিন কিলোমিটারের মধ্যে হয়; সকালে আমরা রিকশা পরিহার করতে পারি। এতে আপনার হাঁটাও হয়ে গেল। আরেকটা জিনিস, আমি বনানীতে থাকি; আমাদের প্রয়াত মেয়রের ইচ্ছা ছিল ওয়াকিং স্ট্রিট বানাবেন। সেটার গাছগুলো কিন্তু এখন বড় হয়ে গেছে। আমি দুই বছর আগে ভারতের বিশাখাপট্টমে একটি কনফারেন্সে গিয়েছিলাম। সাগরপাড়ে তাদের ওই রাস্তাটা সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বন্ধ থাকে। ওই সময় সবাই এসে কেউ হয়তো ব্যায়াম করে, কেউ ইয়োগা করে, কেউ জগিং করে। জাস্ট মর্নি ফিটনেস বাড়ানোর জন্যই এ ধরনের পদক্ষেপ নেওয়া।

হার্ট ভালো রাখতে করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।