হিমোফিলিয়ার লক্ষণ ও জীবনযাপনে সতর্কতা

Looks like you've blocked notifications!

হিমোফিলিয়ার অর্থ হচ্ছে রক্তক্ষরণের প্রবণতা যাঁর বেশি। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে হিমোফিলিয়া কী, কেন হয় ও প্রতিকার সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে হিমোফিলিয়া সম্পর্কে বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের কনসালটেন্ট ডা. মাহবুবা শারমিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

হিমোফিলিয়ার লক্ষণ বা উপসর্গগুলো কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মাহবুবা শারমিন বলেন, জন্মের কিছু পরে হিমোফিলিয়ার লক্ষণ প্রকাশ পায়, যখন একটি বাচ্চা যেমন দোলনার মধ্যে শুয়ে আছে, তাকে দোলনা থেকে ওঠানোর সময় শরীরে লাল লাল দাগ হয়ে যেতে পারে, হামাগুড়ি দেওয়ার সময় হাঁটু ফুলে যেতে পারে বা হাতের কোথাও ফুলে যাচ্ছে। তার পর দেখা যায় দাঁত তোলার সময় ব্লিডিং বন্ধ হচ্ছে না বা মুসলমানি করার সময় রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না। তখন আমাদের মাথায় রাখতে হবে, এটি রক্তক্ষরণজাতীয় প্রবণতা।

হিমোফিলিয়ায় রোগীদের অন্য রোগীদের তুলনায় জীবন যাপনে ব্যাতিক্রম কিছু আছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মাহবুবা শারমিন বলেন, হিমোফিলিয়া পেশেন্টদের ক্ষেত্রে আমাদের অবশ্যই প্রিকসন মেইনটেইন করতে হবে। হিমোফিলিয়া পেশেন্টরা নরমালি লাইফ লিড করতে পারবে। কিন্তু বাসে ওঠার সময় বা যানবাহনে ট্রাভেল করার সময় তাদের সতর্ক থাকতে হবে। সুইমিং করার সময় সতর্ক থাকতে হবে। খেলার সময় শরীরে স্পর্শ যাতে না লাগে... স্পোর্টস অ্যাভয়েড করতে হবে। যেমন ফুটবল, ক্রিকেট খেলা যাবে না। সাইক্লিং করা যাবে না। কিন্তু এক্সারসাইজের মধ্যে থাকতে হবে। কারণ, আমাদের জয়েন্টগুলো সচল রাখতে হবে।

ডা. মাহবুবা শারমিন যুক্ত করেন, হিমোফিলিয়ার ট্রিটমেন্টের সময় খেয়াল রাখতে হবে এটি মাল্টি ডিসিপ্লিন এপ্রোচ। আমরা হেমাটোলজিস্ট হিসেবে ট্রিটমেন্ট দিলাম, এর সাথেও ফিজিক্যাল মেডিসিন, তাদের বিভিন্ন ধরনের এক্সারসাইজ বা ফিজিওথেরাপির একটি রোল আছে। কারণ, জয়েন্টগুলো যদি মুভমেন্ট না করে তাহলে সমস্যা হবে। জয়েন্ট ন্যারো হয়ে যাবে। পরবর্তী সময়ে কমিপ্লিকেশন ডেভেলপ করবে।

হিমোফিলিয়া বা অতিরিক্ত রক্তক্ষরণ প্রবণতা সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।