২০৫০ সাল নাগাদ অ্যান্টিবায়োটিক অকার্যকর!

Looks like you've blocked notifications!

অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সের পরিমাণ দিন দিন বাড়ছে। একপর্যায়ে এটি পৃথিবীর জন্য ভয়াব্হ রূপ নিতে পারে। বিষয়টি নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬১৮তম পর্বে  এ বিষয়ে কথা বলেছেন ডা. আবু সাঈদ মো. মোসাদ্দেক। বর্তমানে তিনি উত্তরা আধুনিক মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ভবিষ্যতে অ্যান্টিবায়োটিক রেজিসটেন্স থেকে কী কী সমস্যা হতে পারে?

উত্তর : ব্রিটিশ অর্থনীতিবিদ জিম ওনিল ২০১৪ সালে একটি সমীক্ষা প্রকাশ করেছেন, যদি এ অবস্থা চলতে থাকে, তাহলে ২০৫০ সালে অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সের ইনফেকশনের জন্য এক কোটি লোক মারা যাবে সারা পৃথিবীতে, প্রতিবছর। এর মধ্যে যদি আমরা চিন্তা করি, তাহলে এশিয়া মহাদেশে ৪৭ লাখ ৫০ হাজার লোক মারা যাবে। এর একটি সদস্য দেশ হিসেবে আমাদের দেশেও বিষয়টি ভয়াবহ আকার ধারণ করবে।

প্রশ্ন : এর পর কী ধরনের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি আমরা হতে পারি, সে সম্পর্কে কী কিছু জানা গেছে?

উত্তর : পেনিসিলিন যখন প্রথম আবিষ্কার হয়েছিল, তখন স্যার আলেকজেন্ডার ফ্লেমিং বলছিলেন যে এটা একটি মিরাকল ওষুধ। সেটা আসলেই জাদুকরি ওষুধ ছিল। তবে অ্যান্টিবায়োটিক আবিষ্কার হওয়ার আগের যে যুগ, সেই যুগে আমরা আস্তে আস্তে প্রবেশ করতে যাচ্ছি। সেটা পোস্ট অ্যান্টিবায়োটিক যুগ হবে। যখন সাধারণ একটি ডায়রিয়া রোগের চিকিৎসাও অসম্ভব হয়ে দাঁড়াবে।

আমাদের কলেজের কিছু গবেষণার কথা বলব, মূত্রথলির ইনফেকশন সাধারণত একটি ব্যাকটেরিয়া দিয়ে হয়, একে ইকোলাই বলা হয়। দেখা গেল অনেক অ্যান্টিবায়োটিক এখন আর কাজই করছে না।