সাদাস্রাব হলে কি শরীরের শক্তি কমে যায়?

Looks like you've blocked notifications!

সাদাস্রাব নারী শরীরের স্বাভাবিক বিষয়। তবে এটি কখনো কখনো সংক্রমণের কারণেও হতে পারে। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬৩০তম পর্বে কথা বলেছেন ডা. আফরোজা খানম। বর্তমানে তিনি জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের গাইনি অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : সাদাস্রাব কাকে বলে?

উত্তর : স্বাভাবিক ভ্যাজাইনাল একটি ডিসচার্জ থাকে। সাধারণত অংশটি শুষ্ক হবে না। কারণ, ভ্যাজাইনাল যে মিউকোজা, সেখানে নিঃসরণ থাকবে। আমাদের মুখ যদি শুকনো হতো, আমরা খেতে পারতাম না, ঢোক গিলতে পারতাম না। সাধারণত ঋতুস্রাবের পথও ভেজা থাকে। সাধারণত ঋতুস্রাবের রাস্তা ভেজা থাকবে। এটা স্বাভাবিক।

প্রশ্ন : রোগীরা কী অভিযোগ করে?

উত্তর : রোগীরা সাধারণত এসেই বলে আমার অনেক বেশি সাদাস্রাব যাচ্ছে। তো, আমার খুব দুর্বল লাগছে শরীর। সাদাস্রাব  শারীরিক কারণেই তিনটি সময় বেশি হয়। একটি প্রোডাকটিভ এইজে, একজন নারীর যখন ঋতুস্রাব শুরু হবে, তার কয়েক দিন আগে একটু সাদাস্রাব হবে। ঋতুস্রাব ভালো হয়ে গেলে সাদাস্রাব হবে, এটাও স্বাভাবিক। আবার দুই ঋতুস্রাবের মাঝামাঝি যখন ওভুলেশন পিরিয়ড, তখনো হবে।

তবে যদি সাদাস্রাবের সঙ্গে অভিযোগ থাকে তার ইচিং হচ্ছে। তার চুলকাচ্ছে অনেক বেশি, আবার হয়তো দেখা যাচ্ছে এর সঙ্গে তার রক্ত যাচ্ছে, অথবা দেখা যাচ্ছে অনেক বেশি পানি যাচ্ছে, তার সঙ্গে দুর্গন্ধ। তখন আমরা বলব না তুমি দেখাও। স্বাভাবিক সাদাস্রাব দৈনন্দিন জীবনে কোনো সমস্যা করবে না। তবে যদি এমন হয় যে ঋতুস্রাবের মতো তার এখানে ন্যাপকিন ব্যবহার করতে হচ্ছে, তাহলে সে তো অবশ্যই চিকিৎসকের কাছে আসবে। তবে একটা ভুল ধারণা থাকে যে সাদাস্রাব হলে বোধ হয় শরীরের সব শক্তি চলে যাচ্ছে। তখন আমরা জিজ্ঞেস করি থুতু ফেললে কি তোমার শরীরের সব শক্তি চলে যায়? উত্তর হলো, যায় না। তাহলে সাদাস্রাব বের হলে শরীরে শক্তি চলে যায়, এটা ভুল ধারণা। সাদাস্রাব বেশি হলে চিকিৎসা লাগবে।