ব্রণ বা মেছতার সমস্যায় যেসব বিষয় মেনে চলবেন

Looks like you've blocked notifications!

ত্বকের ব্রণ বা মেছতার সমস্যা সমাধানে জীবনযাপনে কিছু পরিবর্তন আনতে হয়। এতে সমস্যা অনেকটা কমানো যায়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬৪৯তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেলের ডার্মাটোলজি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : যাদের ব্রণ বা মেছতার সমস্যা রয়েছে বা যাদের ত্বক খুব স্পর্শকাতর তাদের জীবনযাপনের ক্ষেত্রে কী পরামর্শ দেন?

উত্তর : এমন পণ্য ব্যবহার করতে হবে যেন সেটি সেবাম রেগুলেটর হয়। সঙ্গে সানস্ক্রিন ব্যবহার করতে হবে; সেটি এসপিএফ ৩০ বা ৫০। এখন একটি তৈলাক্ত ত্বক হলে ওয়াটার বেজ সানস্ক্রিন ব্যবহার করব। আর যদি আমাদের ত্বক শুষ্ক বা স্বাভাবিক হয়, তখন ক্রিম বেইজ কোনো সানস্ক্রিন ব্যবহার করব। এখন কিন্তু ক্রিম বা সানস্ক্রিনেই সীমাবদ্ধ নেই চিকিৎসা। চিকিৎসা অনেক এগিয়ে গেছে। এসথেটিক অনেক পদ্ধতি ব্যবহার করি এই পিগমেন্টেশনের জন্য। আর এগুলো আমাদের দেশেই সম্ভব।

প্রশ্ন : এগুলো কিসের ওপর নির্ভর করে?

উত্তর : কারণ ও দাগের গভীরতা কতখানি এর ওপর।

প্রশ্ন : সমস্যা ত্বকের গভীরে চলে গেলে আসলেই কি পুরোপুরি সারা সম্ভব?

উত্তর : পুরোপুরি না সারলেও আমরা যদি দাগকে একটু হালকা করতে পারি, রোগীর আত্মবিশ্বাস বেড়ে যায়। সেখানে আমরা মেডিকেল অ্যাসথেটিক পিলিং ব্যবহার করি। এটি দুইভাবে কাজ করে। কোলাজেন বাড়ায়। কোলাজেন বাড়লে সমস্যাটি কমে। কিন্তু একটু ধীরে ধীরে সময়ের সঙ্গে। তবে একটু ধৈর্য ধরতে হবে।

প্রশ্ন : ফলোআপের জন্য রোগীকে কতদিন পর পর আসতে হবে?

উত্তর : চার/ পাঁচ সেশনের পর দেখা যাচ্ছে দাগটি হালকা হয়ে যাচ্ছে। এরপর আমরা বলি ছয় মাস বা এক বছর পর আপনি ফলোআপের জন্য আসবেন। কারণ অনেক সময় পুনরায় হতে পারে। চিকিৎসা নেওয়ার পর অনিয়মিত জীবনযাপন করলে দাগটি আবারও ফিরে আসবে।

প্রশ্ন : কিছু কিছু মানুষ থাকে যাদের সূর্যের আলোতে ত্বক খুবই স্পর্শকাতর হয়ে পড়ে। তাদের কি একেবারেই মানা করে দেন  আপনারা আলোর কাছে যেতে?

উত্তর : দৈনন্দিন প্রয়োজনে তো আমাকে আলোর কাছে যেতেই হবে। সানস্ক্রিন এখানে ভালো কাজ করে। আর আমি যে পণ্য ব্যবহার করব সেগুলোতে ভালোভাবে পিএইচএর ভারসাম্য রাখতে হবে। এর পর আমি একটি সানস্ক্রিন দিলে সেরকমভাবে প্রতিক্রিয়া হবে না বা আস্তে আস্তে কমে আসবে।

প্রশ্ন : কসমেটিকস ব্যবহারের ক্ষেত্রে আপনারা তাদের কী পরামর্শ দেন?

উত্তর :  আমার পরামর্শ ব্যক্তিত্বের সঙ্গে পণ্য পছন্দ করুন। যেই ধরনের প্রাকৃতিক পণ্য আমার ত্বকে মানাবে সেই ধরনের পণ্যই ব্যবহার করব।