ঋতুস্রাবের কিছু প্রচলিত সমস্যার সমাধান

Looks like you've blocked notifications!
ঋতুস্রাবের সময়ে অনেকেই মাথাব্যথা হয়। ছবি : বোল্ডস্কাই

একজন নারী ঋতুস্রাবের সময় বিভিন্ন সমস্যার মুখোমুখি হন। কেবল ব্যথা ছাড়াও অবসন্ন, ঘুমের অসুবিধা, পেট ফোলা ভাব, মেজাজের ওঠানামা ইত্যাদি সমস্যা হয়।

ঋতুস্রাবের সময় ব্যথা আর বেশি রক্তপাত খুব প্রচলিত সমস্যা। ঋতুস্রাবের অসুবিধা প্রজননেও সমস্যা তৈরি করে। কিছু প্রচলিত ঋতুস্রাবের সমস্যা ও তার সমাধান জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ।

১. চিনি বা চকলেট খাওয়ার প্রবণতা

সাধারণত ঋতুস্রাবের মাঝামাঝি সময়ে চকলেট বা চিনি খাওয়ার প্রবণতা বেশি তৈরি হয়। শরীরের কিছু হরমোনের মাত্রা এ সময় কমে যায় বলেই অনেকের ক্ষেত্রে এ রকম ঘটে। বিষয়টি প্রতিরোধে হরমোনের মাত্রা পরীক্ষা করুন। প্রতিবেলার খাবার ঠিকমতো খান। দুই বেলার খাবারের মাঝখানে স্বাস্থ্যকর স্ন্যাকস খান। পাশাপাশি ফল, সবজি ও উচ্চ আঁশযুক্ত খাবার খান।

২. মাথাব্যথা

ঋতুস্রাবের সময় অনেকে মাথাব্যথার সমস্যায় ভোগেন। প্রোসটাগ্ল্যানডিন হরমোন নিঃসরণের কারণে এ সমস্যা হয়। এই হরমোন স্নায়ুকে আক্রান্ত করে। এতে মাথাব্যথা হয়। ব্যথা কমাতে শরীরকে আর্দ্র রাখুন, পর্যাপ্ত পানি পান করুন। আর মাথাব্যথা বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

৩. অনিয়মিত ঋতুস্রাব

হরমোনের ভারসাম্যহীনতা ও অন্যান্য সমস্যার কারণে অনেকেই অনিয়মিত ঋতুস্রাবের কবলে পড়েন। অনিয়মিত ঋতুস্রাব প্রজননকে ব্যাহত করে এবং গর্ভধারণে সমস্যা তৈরি করে। তবে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যার চিকিৎসা রয়েছে। এ ছাড়া এই ধরনের সমস্যা প্রতিরোধে নিয়মিত ব্যায়াম করতে পারেন।

৪. ঘুম ঘুম ভাব

এ সময় অনেকেরই ঘুম ঘুম ভাব বেশি হয় বা ঘুম বেশি পায়। গবেষণায় বলা হয়, উচ্চ আয়রন জাতীয় খাবার খেলে এ সমস্যা কমানো সম্ভব। তাই বেশি পরিমাণ শাকসবজি ও অন্যান্য আয়রন সমৃদ্ধ খাবার খান।

৫. ঋতুস্রাবের ব্যথা

ঋতুস্রাবের সময় ব্যথা একটি প্রচলিত সমস্যা। এতে কোমর ব্যথা, পায়ে ব্যথা, পাকস্থলীর ব্যথা হয়। এই ব্যথা কমাতে আয়রন জাতীয় খাবার খান এবং শরীরকে আর্দ্র রাখুন। যোগব্যায়াম ও ব্যায়াম করুন; শরীর কর্মক্ষম থাকবে।

৬. মেজাজের ওঠানামা

মেজাজের ওঠানামা বা খিটখিটে ভাব এ সময়ের প্রচলিত সমস্যা। এ মুহূর্তে আপনি হয়তো সুখী, আবার কিছুক্ষণ পরেই হয়তো মন খারাপ লাগছে। এ সময়ে হরমোনের ভারসাম্যহীনতার কারণে এমনটা হয়। বেশি পরিমাণ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার এবং হালকা ব্যায়াম এই সমস্যা কমাতে কাজ করে।

৭. ঘুমের অসুবিধা

এ সময় অনেকেরই বেশি ঘুম পায়। তবে কারো কারো ঘুমাতে অসুবিধা হয়। ঘুমের অসুবিধা অবসন্ন ভাব, মেজাজের ওঠানামা ইত্যাদি সমস্যা বাড়ায়। তাই এ সময় অবশ্যই পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে।

৮. ব্রণ

অনেকেরই ঋতুস্রাবের সময় ব্রণ হয়। এ সমস্যা কমাতে পালংশাক ও প্রচুর শাকসবজি খেতে হবে। পাশাপাশি আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া এ সমস্যা কমাতে কাজে দেবে।