নারীর ১০ ক্যানসারের লক্ষণ

Looks like you've blocked notifications!
এসব লক্ষণ দেখা দিলে চিকিৎসকের কাছে যান। ছবি : ওইকিইয়াহ

নারীর ক্ষেত্রে সবচেয়ে প্রচলিত ক্যানসার হলো স্তন এবং সারভিক্স ক্যাসার। ক্যানসার আগে থেকে কিছুটা নির্ণয় করা গেলে অনেকটাই নিরাময় সম্ভব।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে ১০টি লক্ষণের কথা, যা দেখলে বোঝা যাবে ক্যানসারে আক্রান্ত হচ্ছেন কি না আপনি।

১. হঠাৎ ওজন কমলে

যদি জ্বর হয়, হঠাৎ ওজন কমে, অবসন্নতা আসে এবং এই বিষয়গুলো যদি তিন থেকে চার সপ্তাহের বেশি থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যদি হঠাৎ করে অতিরিক্ত ওজন কমে যায় তবে ক্যানসার হওয়ার একটি বড় চিহ্ন। ফুসফুস, পাকস্থলী, পেনক্রিয়াস ইত্যাদির ক্যানসারে এই লক্ষণ দেখা যায়।

২. কোনো ধরনের মুখ গহ্বরের আলসার

আপনার যদি মুখগহ্বরে আলসার হয় এবং এটা তিন সপ্তাহের বেশি থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যান। যদি সিগারেট বা তামাকসেবী হোন তবে দ্রুত সেবন বন্ধ করুন। যদি মুখগহ্বরের আলসার দাঁতে সমস্যা তৈরি করে, তবে অবশ্যই দন্তচিকিৎসকের পরামর্শ নিন।

৩. জ্বর

অধিকাংশ ক্যানসারের রোগীরই প্রায় সব সময়ই জ্বর থাকে। তাই যদি জ্বর বেশি দিন থাকে, তবে সতর্ক হোন।

৪. পায়খানার অভ্যাস পরিবর্তন, পেটে ব্যথা, রেক্টাল রক্তপাত

বাউলের ক্যানসারের লক্ষণ হিসেবে পায়খানার সঙ্গে রক্ত যেতে পারে অথবা পেটে ব্যথা হতে পারে। এ ক্ষেত্রে রক্ত সাধারণত কালো হয় বা গাঢ় লাল হয়। পাইলসের রক্ত টকটকে লাল হয়। যদি দেখেন স্বাভাবিক পায়খানার অভ্যাসের ভিন্নতা হচ্ছে (ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য ছাড়া) দ্রুত চিকিৎসকের কাছে যান।

৫. দীর্ঘদিন ধরে কফ হওয়া বা কর্কশ কণ্ঠস্বর

অনেক ধরনের রোগই আছে যেখানে কফ এবং শ্বাসকষ্ট লক্ষণ হিসেবে প্রকাশ পায়। যেমন : বিভিন্ন সংক্রমণ এবং প্রদাহ। তবে কখনো কখনো এটি ফুসফুসের ক্যানসারেরও লক্ষণ। যদি দুই সপ্তাহের বেশি সময় কফ থাকে এবং শ্বাসকষ্ট, তবে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

৬. ত্বকে পরিবর্তন

ত্বকে গুটির মতো অস্বাভাবিক পরিবর্তন ক্যানসারের একটি লক্ষণ। এ ধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন।

৭. মুখের চারপাশে সাদাভাব বা জিহ্বার সাদা দাগ

মুখের চারপাশে সাদাভাব বা জিহ্বার সাদা দাগকে লেনকোপলেকিয়া বলে। এটি মুখগহ্বরের ক্যানসার তৈরি করতে পারে।

৮. অস্বাভাবিক রক্তপাত

প্রাথমিক এবং অগ্রগতি পর্যায়ের ক্যানসারে অস্বাভাবিক রক্তপাত হতে পারে। পায়খানার সঙ্গে রক্ত যাওয়া কোলন বা রেকটাল ক্যানসারের লক্ষণ। যদি থুতুর সঙ্গে রক্ত পড়ে, এটি ফুসফুসের ক্যানসারের চিহ্ন। প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া গলব্লাডার এবং কিডনি ক্যানসারের লক্ষণ হতে পারে। যদি স্তন থেকে রক্ত পড়ে তবে স্তর ক্যানসারের লক্ষণ। অস্বাভাবিক ভেজাইনাল রক্তপাত হতে পারে জরায়ুতে ক্যানসার হলে।

৯. স্তনের পুরু বা পিণ্ডভাব

ক্যানসার ছাড়াও অনেক সমস্যারই লক্ষণ এটি। যদি স্তনের মধ্যে এ ধরনের কোনো পরিবর্তন হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

১০. চুলকানি অথবা রক্তপাত

এটি তেমন গুরুত্বপূর্ণ লক্ষণ না হলেও একে এড়িয়ে না যাওয়াই ভালো। যদি চামড়ায় কোনো ধরনের অস্বাভাবিক দাগ বা অস্বাভাবিকতা দেখা দেয়, যদি কয়েক সপ্তাহ ধরে হয়, তবে অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যান।