স্থূলতা বাড়ছে কেন?

Looks like you've blocked notifications!

স্থূলতা বাড়ছে। স্থূলতা থেকে হচ্ছে বিভিন্ন রোগব্যাধি।  এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬৭৪তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. হারুন অর রশিদ। বর্তমানে তিনি কিডনি ফাউন্ডেশন হাসপাতালের কিডনি বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : স্থূলতা কেন এত বাড়ছে বলে মনে করেন?

উত্তর : পৃথিবীর প্রায় ৬০ কোটি মানুষ, অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগে থাকে। যুক্তরাষ্ট্রে প্রায় এক-তৃতীয়াংশ মানুষের কিন্তু স্থূলতা আছে। বাংলাদেশে আমরা যে গ্রাম পর্যায়ে সমীক্ষা করেছিলাম ৮-১০ বছর আগে, তখন স্থূলতার পরিমাণ আমরা পেয়েছিলাম  প্রায় ১৬ শতাংশ। এখন সেটা হয়তো আরো বেড়ে গেছে। এমনকি আপনি শুনে আশ্চর্য হবেন, যারা বস্তিবাসী তাদের খাবারে নিয়ন্ত্রণ জানা না থাকার কারণে তাদের মধ্যেও ছয় ভাগ স্থূলতা আমরা পেয়েছিলাম।

আমরা দেখেছি, যারা স্থূলতায় ভোগে তাদের মধ্যে ১৬ ভাগ পুরুষ ও ২৪ ভাগ নারীর উচ্চ রক্তচাপ অথবা কিডনি রোগ হয়ে থাকে। এতে এদের হার্টের রোগের প্রবণতা বাড়ে। এই স্থূল থাকার জন্য কিডনি অকার্যকর হওয়ার বিষয়টি আস্তে আস্তে বেড়ে যেতে পারে।

আমরা সবাইকে উপদেশ দিয়ে থাকি হাঁটার জন্য, অধিক পরিশ্রম করার জন্য। অনিয়ন্ত্রিত জীবনযাপন এড়িয়ে যাওয়ার জন্য। এর সঙ্গে আমরা খাবার নিয়ন্ত্রণ করতে বলি। যেমন : কেউ যদি চিজ বার্গার খেয়ে থাকে, সে ৬০০ কিলোক্যালরি খেয়ে ফেলল। একটি প্রাপ্তবয়স্ক মানুষের জন্য ১৮ থেকে দুই হাজার কিলোক্যালরি প্রয়োজন। এখন যদি একটি চিজ বার্গার দিয়ে ৬০০ কিলোক্যালরি খেয়ে ফেলে, তাহলে বাকি থাকল ৮০০ কিলোক্যালরি। সুতরাং এই জিনিসটি সবাইকে বুঝতে হবে। তা ছাড়া সফট ড্রিংকস খাওয়া আমরা সাধারণত নিষেধ করে থাকি। এর পরিবর্তে পানি পানের জন্য উপদেশ দিয়ে থাকি। অন্তত প্রতিদিন ৩০ থেকে ৩৫ মিনিট হাঁটার জন্য বলে থাকি। আর সিগারেট খাওয়া বা ধূমপান করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। আর পানে জর্দা না দিয়ে পান খাওয়ার উপদেশ দেওয়া হয়।