কেউ আত্মহত্যাপ্রবণ হচ্ছে, বুঝবেন কীভাবে?

Looks like you've blocked notifications!

কেউ আত্মহত্যাপ্রবণ হয়ে উঠলে অনেক সময় কিছু লক্ষণ আগে থেকে দেখা যায়। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬৯১তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একটি সন্তান আত্মহত্যার দিকে এগিয়ে যাচ্ছে, এটি তার কাছের লোকজন আগেভাগে বুঝবেন কী করে?

উত্তর : প্রথমত দেখা গেছে, ৯০ থেকে ৯৫ ভাগ রোগীর কোনো না কোনো মানসিক সমস্যা থাকে বা তারা কোনো রোগে আক্রান্ত হয়ে থাকে। সেটা যদি পরিবারের লোকজন একটু খেয়াল করে, তাহলে বুঝতে পারবে। নিয়মিতভাবে সে যেভাবে চলছিল জীবনযাত্রায়, সেখান থেকে ব্যাঘাত হচ্ছে, সে আগের মতো নিয়মিত চলছে না। একটু যেন অন্য রকম। এই জিনিসটা একটু খেয়াল করা উচিত।

অনেক সময় দেখা যায়, তার নিজের পছন্দের জিনিসপত্র অন্যদের দিয়ে দিতে থাকে। হয়তো ইন্টারনেটের মাধ্যমে কীভাবে সহজ উপায়ে আত্মহত্যা করা যায়, সেটি সার্চ করছে। অথবা সে আত্মহত্যা করার জন্য বিভিন্ন দড়ি, কাঁচি, ছুরি বা ফায়ার আর্মস, ঘুমের ওষুধ—এগুলো সে জোগাড় করছে। কারণ, একদিনে একমুহূর্তে সে এগুলো জোগাড় নাও করতে পারে। তা ছাড়া সে বারবার বলতে পারে, আমি চলে গেলে বুঝবে মজা—এ ধরনের সংকেত চিহ্ন দিতে থাকে পরিবারের কাছে। আর এ ছাড়া যদি বাচ্চারা মাদকাসক্তির দিকে চলে যায়, তাহলে এগুলো বুঝতে পারাও কিন্তু পরিবারের লোকজনের দায়িত্ব। বুঝতে চাওয়া উচিত, একটি বাচ্চা হঠাৎ আত্মহত্যার দিকে যায় না। পরিবারের লোকজনের দায়িত্ব এগুলো বুঝতে পারা এবং বুঝতে চাওয়া উচিত।

ধীরে ধীরে এই বিষয়গুলো যখন তার কাছে আসে, বিভিন্ন রকম বিষণ্ণতা কাজ করে অথবা অক্ষমতা অনুভূত হতে পারে। তখনই কিন্তু এ ধরনের সিদ্ধান্ত সে অনেক সময় নিয়ে ফেলে। সে ব্যক্তি আছে যাদের পার্সোনালিটি ডিজঅর্ডার আছে, হঠাৎ করে আত্মহত্যার দিকে ধাবিত হয়ে যায়। সেটার তো আসলে চট করে কারণ বোঝা যায় না। আর যে ব্যক্তিত্বের ধরন, এটা তো আমরা প্রথম থেকে বুঝতে পারি সে রেগে গেলে ভাঙচুর করে। সেই ক্ষেত্রে একটু সতর্ক থাকা। তখনই পরিবারের লোকজন বুঝতে পারবে সে অস্থিতিশীল অবস্থায় পড়ে গেছে, সে ঝুঁকির দিকে চলে যাচ্ছে—তখনই তাকে বুঝিয়েসুঝিয়ে বা জোর করে হলেও চিকিৎসা করা উচিত। তাকে যেকোনো মনোরোগ বিদ্যা বিশেষজ্ঞের কাছে নিয়ে তার চিকিৎসা করানো খুবই প্রয়োজন।